OrdinaryITPostAd

পেয়ারার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে অজানা কিছুকথা

পেয়ারা একটি বহুল পরিচিত ও সুস্বাদু  ফল। গ্রাম বাংলার ঘরে যদি কোন ফলের গাছ থেকে থাকে পেয়ারা গাছ তার মধ্যে  অন্যতম। প্রতিদিনের খাদ্য তালিকায় স্বাস্থ্য সুরক্ষার জন্য পেয়ারা রাখা যেতে পারে । এতে আছে ভিটামিন সি , অক্সিডেন্ট ও লাইকোপেন যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। পেয়ারার কয়েকটি বিশেষ গুণের মধ্যে অন্যতম হলো ডায়াবেটিকস নিয়ন্ত্রণ করে ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় । চোখের জন্য ও উপকারী। পেয়ারাতে প্রচুর পরিমাণে ফাইবার রয়েছে, যা হজমের সহায়তা করে। পাশাপাশি দীর্ঘস্থায়ী রোগের ঝুঁকি কমায় । আজ আমরা জানবো পেয়ারার আদ্যপ্রান্ত সম্পর্কে অজানা কিছু।




সূচিপত্রঃ পেয়ারার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে অজানা কিছু কথা

  • পেয়ারার উৎপত্তি কোথায়
  • পেয়ারায় যেসব উপাদান বিদ্যমান
  • পেয়ারা পাতার উপকারিতা
  • পেয়ারার উপকারিতা
  • পেয়ারার অপকারিতা
  • শেষ কথা


  • পেয়ারার উৎপত্তি কোথায়ঃ পেয়ারার উৎপত্তি সঠিকভাবে জানা যায়নি। তবে বিভিন্ন গবেষণা থেকে জানা যায় যে, গাছটি কমপক্ষে দুই হাজার বছর আগে আমেরিকা মহাদেশের বিভিন্ন অঞ্চলে বিশেষভাবে পেরু হতে মেক্সিকোর যেকোনো স্থানে পাওয়া যায়। তারপর ধীরে ধীরে মানুষ ,পাখি এবং অন্যান্য প্রাণীর মাধ্যমে মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকা এবং ক্যারাবিয়ান অঞ্চলে ছড়িয়ে পড়ে।


আরও পড়ুনঃকাঁচা কলা খাওয়ার নিয়ম উপকারিতা অপকারিতা সম্পর্কে জানুন


পেয়ারায় যেসব উপাদান বিদ্যমানঃ পেয়ারাকে বলা হয় পুষ্টির অন্যতম একটি ভান্ডার । এটি ভিটামিন সি, অ্যান্টিঅক্সিডেন্ট , ভিটামিন এ ,লাইকোপেন , ক্যালসিয়াম , পটাশিয়াম এবং ম্যাঙ্গানিজ সমৃদ্ধ। ক্যালোরি কম এবং ফাইবার বেশি যার কারণে এটি খাওয়াতে ওজন কমে যায়।


পেয়ারা পাতার উপকারিতাঃ পেয়ারা পাতার বেশ উপকার আছে। হঠাৎ করে কারোর বমি বমি ভাব হলে বা বমি আসলে দুইটা তিনটা পেয়ারার পাতা হাতের ভিতর মাড়িয়ে তার নাকের কাছে ধরলে বমি বমি ভাব চলে যায়। পেট পরিষ্কার করতে এক থেকে দেড় কেজি জলে আট থেকে দশটা পেয়ারের পাতা সিদ্ধ করে সেই জল দিনে তিনবার পান করলে শরীর থেকে টক্সিন দূর করে। পেয়ারার পাতা ত্বকের জন্য খুবই ভালো ।এছাড়া ও পেয়ারাপাতা সিদ্ধ করা পানি দিয়ে চুলধুলে চুলপরা কমে।

আরও পড়ুনঃএলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম

পেয়ারার উপকারিতাঃ গবেষকদের মতে একটি পেয়ারায় চারটি কমলালেবুর সমান পুষ্টিগুণ রয়েছে। বিশেষ করে, ভিটামিন সি রয়েছে এতে আছে প্রচুর পরিমাণে। তাছাড়া পানি, ফাইবার, ভিটামিন এ ,বি ,কে, পটাশিয়াম ,ক্যালসিয়াম, প্রোটিন ও খনিজ পদার্থ বিদ্যমান। ভিটামিন সি এর একটি অন্যতম উৎস হল পেয়ার। ভিটামিন সি মুখ গব্বর , দাঁত ও মাড়ি সুস্থ রাখে । তাছাড়া যেসব উপকারগুলো পাওয়া যায় তা এক নজরে নিচে আলোচনা করা হলো ।


  1. ডায়াবেটিস প্রতিরোধে
  2. রোগ প্রতিরোধে
  3. ক্যান্সার প্রতিরোধে
  4. ঠান্ডা জড়িত বিভিন্ন সমস্যা দূর করনে
  5. দৃষ্টিশক্তি বাড়াতে
  6. পেটের বিভিন্ন সমস্যায়
  7. পিরিয়ডের ব্যথা কমাতে
  8. উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে
  9. স্ট্রেস দূর করে
  10. ত্বকের পরিচর্যায়
  11. কোলেস্টেরল নিয়ন্ত্রণে
  12. কোষ্ঠকাঠিন্য দূর করে
  13. হজমজনিত সমস্যা
  14. দাঁতকে সুস্থ রাখতে
  15. হার্ট কে সুস্থ সবল রাখার জন্য

 


অতএব বলা যায় পেয়ারা আমাদের জন্য গুরুত্বপূর্ণ একটি ফল। যা প্রতিদিনের খাদ্য তালিকায় থাকলে শরীর-স্বাস্থ্য ভালো থাকবে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।


আরও পড়ুনঃ মুখের কালচে ভাব দূর করার উপায় 



পেয়ারার অপকারিতাঃ পেয়ারা শরীরের জন্য ভালো তবে যখন অতিরিক্ত মাত্রায় খাওয়া হয় তখন তা ক্ষতিকারক হয়ে দাঁড়ায়। প্রচুর পরিমাণে ফাইবার থাকায় হজমের সমস্যা হয়, তাই বেশি পরিমাণ পেয়ারা খাওয়া উচিত নয়। আর বেশি পরিমাণ খেলে পানি গ্রহণের পরিমাণও বাড়িয়ে নিন ।গর্ভবতী মায়েদের অধিক পরিমাণে পেয়ারা খাওয়া উচিত নয়। অতিরিক্ত খেলে হজমের সমস্যা হতে পারে। পেয়ারার পাতা রস বেশি পরিমাণ খেলে মাথাব্যথা সহ আরো অনেক রোগ হতে পারে। অতিরিক্ত পরিমাণ পেয়ারা খেলে পেট ফাঁপা হতে পারে। কাঁচা পেয়ারা অধিক খেলে কোষ্ঠকাঠিন্য হতে পারে। আমাদের সতর্ক থাকতে হবে অতিরিক্ত পরিমাণ পেয়ারা যেন আমরা না খাই। নিয়ম মাফিক ভাবে খেলে এটি আমাদের জন্য খুবই উপকারী একটি ফল।

শেষ কথাঃ সর্বশেষ বলা যায় যে আজকে আমরা পেয়ারা খাবার বেশ কিছু উপকারিতা ও অপকারিতা নিয়ে বিভিন্ন আলোচনা করলাম। যদিও পেয়ারা খাওয়ার উপকারিতা থেকে অপকারিতা অনেক অংশে কম তাই আমাদের সকলের উচিত পরিমাণ মত পেয়ারা খাওয়া।  কখনো একসাথে অতিরিক্ত পেয়ারা খাওয়া যাবে না । তাহলে উপকারের বদলে অপকার হবে । আশা করছি আজকের এই আলোচনার মধ্য দিয়ে পেয়ারা খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা পেয়েছেন যা থেকে সবাই উপকৃত হবেন। সকলকে ধন্যবাদ জানিয়ে এখানেই শেষ করছি আজকের আমাদের আয়োজন। সবাই ভালো থাকবেন। সুস্থ থাকবেন ।পুষ্পিতা আইটির সাথে থাকবেন। ধন্যবাদ।।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪