OrdinaryITPostAd

কালী পূজা বা শ্যামা পূজা সম্পর্কে বিস্তারিত জানুন অজানা কিছু- ২০২৩


জগতে সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয় ঘটাতে দেবীকালীর আবির্ভাব। সংস্কৃত ভাষায় কাল শব্দ থেকে কালী নামের উৎপত্তি। হিন্দু পুরান মতে কালী দেবী দুর্গারই একটি রূপ। কালী পূজা হচ্ছে শক্তির পূজা । দুর্গা পূজার মতো কালী পূজাও গৃহে বা মন্ডপে মৃন্ময়ী প্রতিমা নির্মাণ করে পূজা করা হয়। মন্দিরে বা গৃহে প্রতিষ্ঠিত ঋতু প্রতিমা তে কালী পূজা করা হয়।



পোস্ট সূচিপত্রঃকালী পূজা বা শ্যামা পূজা সম্পর্কে বিস্তারিত জানুন অজানা কিছু- ২০২৩

  • মা কালীর বিভিন্ন রূপ
  • কালীপূজার শুরু করেন কে
  • কালী পূজা নিয়ে পৌরাণিক কাহিনী 
  • কালী আর শ্যামা কি এক
  • মা কালী কে কিসের প্রতীক বলা হয়
  • কালী পূজা ও দীপাবলি
  • ২০২৩ সালের কালী পূজার সময়সূচী
  • কালীপূজার শেষ কথা

মা কালীর বিভিন্ন রূপঃ মা কালরাত্রি হলো দেবী দুর্গার নয় টি ভিন্ন রূপের মধ্যে সপ্তম রূপ। ভক্তরা নবরাত্রীর সপ্তম দিনে কাল রাত্রের কাছে প্রার্থনা করেন এবং পূন্য ভক্তি সহকারে মায়ের পূজা করেন। ভক্তরা মা কালরাত্রীকে মা কালী , মহাকালী, ভদ্রকালী বা ভৈরবী বলে মনে করেন। একটি বিশেষ তন্ত্র মতে কালী অষ্টধা বা অষ্টবিধ। দক্ষিণা কালী , সিদ্ধ কালী , শক্তি কালী , মহাকালী , ভদ্রকালী , চামন্ডা কালী , শ্মশান কালী ও শ্রীকালী এই আটটি রূপে মা পুজিত হন।

কালী পূজার শুরু করেন কেঃ প্রথম কখন কে বা কোথায় পূজা শুরু হয় তা সম্পূর্ণরূপে জানা যায়নি। তবে অষ্টাদশ শতাব্দীতে বাংলার নবদ্বীপে রাজা কৃষ্ণচন্দ্র এই পূজার ব্যাপক প্রসার ঘটান। এই সময়ে লোকেরা কালী পূজা নিয়ে আগ্রহ প্রকাশ করেন। তবে কালীপূজা জনপ্রিয়তা লাভ করে ১৯ শতকে। কালি সাধক শ্রীরামকৃষ্ণদেব এর হাত ধরে বাঙ্গালীদের মধ্যে এ পূজা অধিক জনপ্রিয়তা পায় । রামকৃষ্ণ পরমহংসদেব আজীবন কালী সাধনা করে গেছেন। তিনি জনসম্মুখে কালীপূজা প্রচার করেন এবং প্রসার ঘটান। পরে ধনাঢ্য জমির মালিকেরা এই পূজাকে ব্যাপকভাবে পৃষ্ঠপোষকতা করেন।


কালীপূজা নিয়ে পৌরাণিক কাহিনীঃ পুরা কালে শম্ভ ও নিশম্ভ নামে দুই দৈত্য ছিল। তপস্যা বলে তারা পুরো পৃথিবী দখল করে এবং ভয়ংকর ত্রাসের সৃষ্টি করছিল। দেবতারা এই দুই অসুরের কাছে পরাজিত হয়ে স্বর্গ বিতারিত হয়। দেবরাজ ইন্দ্র দেবলোkক ফিরে পাওয়ার জন্য তপস্যা করেন। তখন দেবী সন্তুষ্ট হয়ে আলোকিত হন এবং দেবীর শরীর থেকে এক দেবীর সৃষ্টি হয়। যা কৌশিকী নামে পরিচিত। দেবী এরূপে শম্ভ ও কে বিনাশ করেন। এবং দেবতারা স্বর্গরাজ্যে ফিরে পান।

কালি আর শ্যামা কি একঃ ভক্তদের কাছে মা বিভিন্ন রূপে ধরা দেন। কখনো তিনি শ্যামা কখনো তারা মা। এছাড়াও আদ্য মা, চামুন্ডি দেবী, মহামায়া সহ বিভিন্ন নামে পরিচিত। শ্যামা মাকে নিয়ে রামকৃষ্ণ রচনা করেন বিখ্যাত অনেক গান। সে গানগুলো শ্যামাসঙ্গীত নামে পরিচিত।


মা কালী কে কিসের প্রতীক বলা হয়ঃ মা কালী প্রকৃতির প্রতীক। ভক্তরা বিশ্বাস করেন যে তিনি নিরবধি ও নিরাকর । জীবন ও মহাবিশ্বের সৃষ্টির প্রতিনিধিত্ব করেন। তবে অন্ধকার ধ্বংস এবং মৃত্যু দেবী ও বলা হয় তাকে। অর্থাৎ মা কালী বিভিন্ন রূপে নানা কার্যসম্পাদন করেন । একদিকে যেমন তিনি ধ্বংস করেন তেমনি অন্য রূপে তিনি প্রকৃতির সৃষ্টির প্রতি প্রতিনিধিত্ব করেন।


কালী পূজা ও দীপাবলিঃ কালী পূজা ও দীপাবলি মিলে মিশে একাকার হয়ে গেছে। হিন্দু ধর্মাবলম্বীদের কালী পূজা আর দীপাবলির মতো পূজা উৎসব ঘোর অমাবস্যার আরেকটি ও নেই। সন্ধ্যার আলোর উৎসব হলো দীপাবলি আর মধ্যরাতে কালীপূজা।


ভগবান শ্রীরামচন্দ্র রাবণ বধ করে অযোধ্যায় আসলে প্রজারা তাকে স্বাগত জানানোর জন্য রাতব্যাপী অযোধ্যায় আলোকসজ্জা করে। অসুর শক্তির পরাজয়, মন্দ শক্তির পতনের এই উৎসবকে স্মরণীয় করে রাখতে অযোধ্যায় প্রজারা যেভাবে আলোর উৎসবের আয়োজন করেছিল সেই ধারাবাহিকতাই আজও বিশ্বব্যাপী হিন্দুরা অসত্যের পরাজয় আর সত্যের জয় কে স্মরণ করতে দীপাবলিতে আলোর উৎসব করে থাকে।

২০২৩ সালের কালী পূজার সময়সূচীঃ এ বছর কালী পূজা অনুষ্ঠিত হবে ১২ই নভেম্বর রবিবার। এদিন অমাবস্যা তিথি শুরু হবে দুপুর ২টা ৪ মিনিট থেকে ১৩ নভেম্বর দুপুর ২টা২৮ মিনিট পর্যন্ত।

কালী পূজার শেষ কথাঃ কালি ১০ মহাবিদ্যার প্রথম রূপ তার গায়ের রং কালো প্রত্যেক মানুষের মধ্যেই আছে ষড়রিপু। কাম, ক্রোধ ,লোভ, মোহ-,মদ ও মাৎসর্য। এই ষড়রিপু আমাদের খারাপ পথে পরিচালিত করে। কালী পূজার মাধ্যমে আমাদের ভিতরের থাকা ষড়রিপুকে নিয়ন্ত্রণ করতে পারি। মনের সকল অন্ধকার দূর করে সমাজকে আলোকিত করতে পারি। তার শক্তির আরোধনা সকলকে করতে হবে। শ্রদ্ধা সহকারে কালী পূজার মাধ্যমে নিজেকে ,পরিবার ও সমাজের কল্যাণে সাধন করতে সবাইকে বদ্ধপরিকর হতে হবে। কালী পূজা সবার জীবনের অন্ধকার দূর করে আলোকিত করুক। এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদের অসংখ্য ধন্যবাদ জ্ঞাপন করছি। সুস্থ থাকুন। ভালো থাকুন। নিরাপদে থাকুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪