OrdinaryITPostAd

অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয়

প্রিয় বন্ধুরা অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় তা আজকে আপনাদের জানাবো। বর্তমানে অ্যানিমেশন ভিডিও অনেক জনপ্রিয় তাই অনেকেই অ্যানিমেশন ভিডিও বানাতে চান কিন্তু অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় তা জানেন না। তাহলে চলুন আজকের এই আর্টিকেল থেকে জেনে নেওয়া যাক অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় সেই সম্পর্কে।

অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয়

অ্যানিমেশন কি অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় অ্যানিমেশন কোথায় থেকে শিখবো এই সকল বিষয়ে আজকের আর্টিকেলে বিস্তারিত আলোচনা করা হবে তাই পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন।

পেজ সূচিপত্রঃ অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় 

অ্যানিমেশন কি

অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় তা আজকে আপনাদের জানাবো কিন্তু তার আগে জেনে রাখুন অ্যানিমেশন কি? ল্যাটিন ভাষার ক্রিয়াবাচক একটি শব্দ হল animate আর এই animate শব্দের অর্থ হলো কোন একটা স্থির বস্তুকে প্রান দেয়া বা আত্মা দান করা অর্থাৎ কোন একটা স্থির বস্তুকে গতিশীল হিসেবে তৈরি করা। 

আরো পড়ুনঃ ফেসবুকে অটো লাইক পাওয়ার উপায়

আর যখন কোন স্থির বস্তুকে বা চিত্র কে গতিশীল করা হয় তখন সেটাকেই বলা হয় অ্যানিমেশন।অ্যানিমেশন হলো এক ধরনের প্রক্রিয়া যার মাধ্যমে একটি গল্পকে ফুটিয়ে তোলা হয়। বর্তমানে এনিমেশন ভিডিও পুরো পৃথিবীতে অনেক জনপ্রিয়। তাই অনেকেই এনিমেশন ভিডিও তৈরি করতে চান কিন্তু সেই সম্পর্কে ধারণা না থাকায় তা পারেন না সেজন্য নিচের অংশে এগুলো সম্পর্কে আরো বিস্তারিত জানুন। 

অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় 

অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় এটা অনেকেরই প্রশ্ন অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য অনেকগুলো সফটওয়্যারের প্রয়োজন হয় যেগুলোর মধ্যে আপনি কিছু সফটওয়্যার ফ্রিতে পাবেন আবার কিছু সফটওয়্যার রয়েছে যেগুলো টাকা দিয়ে কিনে ব্যবহার করতে হবে। এনিমেশন ভিডিও তৈরি করার জন্য যেগুলো সফটওয়্যার ব্যবহার করা হয় সেগুলোর নাম নিচে দেওয়া হলো।

  • Blender
  • Krita
  • Celaction 2D
  • Animaker
  • Pencil 2D
  • Adobe Character Animator

Blender

Blender নামের সফটওয়্যার ব্যবহার করে আপনি অ্যানিমেশনের রেন্ডার মডেল এবং থ্রিডি এনিমেশন তৈরি করতে পারবেন। এনিমেশন ভিডিও তৈরি করার জন্য এটি একটি জনপ্রিয় সফটওয়্যার। আর সবচেয়ে বড় বিষয় হলো এই সফটওয়্যারটি আপনি ফ্রিতে ব্যবহার করতে পারবেন। 

Krita

অ্যানিমেশন ভিডিও তৈরি করার জন্য এটিও একটি জনপ্রিয় সফটওয়্যার। এই সফটওয়্যার এর মাধ্যমে এনিমেশনের অনেক কাজ করা যায়। এবং এসব সফটওয়্যারটি আপনি একদম ফ্রিতেই ব্যবহার করতে পারবেন। সেজন্য এই সফটওয়্যারটি অনেক বেস্ট হবে এনিমেশন ভিডিও তৈরি করতে। 

আরো পড়ুনঃ ফেসবুকে অটো লাইক পাওয়ার উপায়

Celaction 2D

এ সফটওয়্যারটির মাধ্যমে আপনি উইন্ডোজ দিয়ে এনিমেশন ভিডিও তৈরি করতে পারবেন। তবে এই সফটওয়্যারটি আপনি বিনামূল্যে ব্যবহার করতে পারবেন না। এই সফটওয়্যার টি ব্যবহার করার জন্য আপনাকে প্রতি মাসে ৭০ ডলার পে করতে হবে। 

Animaker

যারা বিগিনার লেভেলের তাদের জন্য এ সফটওয়্যার অনেক ভালো এ সফটওয়্যার এর মাধ্যমে টুডি হোয়াইট বোর্ড টাইপোগ্রাফি সবার বিভিন্ন রকম কাজ করতে পারবেন। এবং এই সফটওয়্যার ব্যবহার করতে পারবেন ফ্রিতেই তাই বলা যায় এটি একটি সেরা সফটওয়্যার।

Pencil 2D

আপনি যদি হাত দিয়ে ড্রইং করেন তাহলে এই সফটওয়্যার অনেক ভালো হবে। এই সফটওয়্যার দিয়ে ড্রইং এর অনেক কাজ করা যাবে এবং এই সফটওয়্যার আপনি উইন্ডোজ ম্যাক লিনাক্স এসবগুলোতেই ব্যবহার করতে পারবেন এবং এই সফটওয়্যারটি আপনি বিনামূল্যেই ব্যবহার করতে পারবেন। 

Adobe Character Animator

এ সফটওয়্যার এর মাধ্যমে আপনি এনিমেশনের সকল ক্যারেক্টার এর কাজ করতে পারবেন যেমন হাঁটা চলার কাজ লিপসিং এর কাজ শ্বাস-প্রশ্বাসের কাজ এই সকল কিছু খুব সুন্দরভাবে করতে পারবেন। এই সফটওয়্যারটি আপনি উইন্ডোজ এবং ম্যাক ও এস এ ব্যবহার করতে পারবেন। সে জন্য বলা যায় এনিমেশন ভিডিও তৈরি করার জন্য এটিও একটি সেরা সফটওয়্যার। আশা করছি জানতে পারলেন অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয়। 

2D অ্যানিমেশন কি

২ ডি অ্যানিমেশন কি এটা সম্পর্কে অনেকেই বুঝতে পারেন না। ২ ডি অ্যানিমেশন কি বুঝিয়ে বলার চেষ্টা করি মনে করেন আপনি একটি কার্টুন দেখছেন টম এন্ড জেরি তখন আপনি সেই কার্টুনের ক্যারেক্টার উচ্চতা এবং প্রস্থ যখন এক পাশে শুধু দেখতে পাবেন তখন সেটাকে ২ ডি অ্যানিমেশন অ্যানিমেশন বলা হয়। 

ডি শব্দের অর্থ হলো ডাইমেনশন। টু ডি অ্যানিমেশন প্রশ্ন এবং উচ্চতা এক পাশে দেখা যায় সেটাই মূলত ২ ডি অ্যানিমেশন। বর্তমানে ২ ডি অ্যানিমেশন অনেক জনপ্রিয়। আর এই অ্যানিমেশন ভিডিও গুলো অনেক সময় শিক্ষনীয় হয়ে থাকে তাই এগুলো দেখতে অনেক সময় বড়রাও পছন্দ করে। 

3D অ্যানিমেশন কি

3 ডি অ্যানিমেশন কি আপনি যখন একটি এনিমেশনের মাধ্যমে ভিডিও তৈরি করবেন তখন সেই ভিডিওটি আপনি ইচ্ছেমতো যে কোন দিকে নড়াচড়া করাতে পারবেন আর এই সবদিকে নড়াচড়া করানো যায় এবং এগুলো নিখুঁতভাবে হয়ে থাকে সেজন্য এটাকেই বলা হয় 3 ডি অ্যানিমেশন। 

3 ডি অ্যানিমেশন এর মাধ্যমে যেকোনো ক্যারেক্টার কে সুন্দরভাবে মুভমেন্ট এবং টেকনিক্যাল স্কিল গুলো সুন্দরভাবে করা যায়। আর সেজন্য 3 ডি অ্যানিমেশন গুলো অনেক সুন্দর লাগে দেখতে। আর এইগুলো বিভিন্ন সফটওয়্যার এর মাধ্যমে তৈরি করা হয়ে থাকে। 

অ্যানিমেশনে যেতে হলে কি কি পড়তে হয়

অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় তা আপনারা ইতোমধ্যে জানতে পেরেছেন কিন্তু আপনি কি জানেন অ্যানিমেশনে যেতে হলে কি কি পড়তে হয়। যদি না জানেন তাহলে এখান থেকে জেনে নিতে পারেন। অ্যানিমেশন ক্যারিয়ার শুরু করার জন্য অ্যানিমেশন সংশ্লিষ্ট কোন স্নাতক ডিগ্রি থাকলে ভালো হয়। 

আরো পড়ুনঃ মুখের কালচে ভাব দূর করার উপায়

একটি যদি শক্তিশালী পোর্টফোলিও থাকে এবং সেগুলো নিখুঁতভাবে করার মত যোগ্যতা থাকে তাহলে আপনি খুব সহজেই একজনের এনিমেটরের চাকরি পেয়ে যেতে পারেন। অনেক কলেজ রয়েছে যেগুলোতে এনিমেশন এর ক্লাস করানো হয়। আবার অনলাইনের মাধ্যমে লাইভ ক্লাস করানো হয়। 

আপনার যদি অ্যানিমেশন পড়ার যোগ্যতা থাকে তাহলে আপনি বাংলাদেশের ড্যাফোডিল ইউনিভার্সিটিতে পড়তে পারেন এছাড়াও পৃথিবীর আরো অন্যান্য দেশে এই বিষয়ে পড়ার সুযোগ রয়েছে যেমন ভারত, কানাডা, ইউরোপা, আমেরিকায় এই দেশগুলোতে স্বল্প খরচে পড়ার সুযোগ রয়েছে।    

অ্যানিমেশন কোথায় থেকে শিখবো

অ্যানিমেশন কোথায় থেকে শিখবো আপনি যদি এনিমেশন ভালোভাবে শিখতে চান তাহলে আপনার একটি কোর্স করা প্রয়োজন অথবা আপনি চাইলে ইউটিউব এবং গুগল থেকে কিছুটা ধারণা নিয়ে এনিমেশনের কাজ শিখতে পারেন। কিন্তু যদি ভালোভাবে শিখতে চান তাহলে অবশ্যই আপনাকে একজনের কাছে থেকে শিখতে হবে। 

যেমন আপনি যদি এনিমেশন শিখতে চান তাহলে টেন মিনিট স্কুল অন্তিক মাহমুদ এর একটি অ্যানিমেশনের ওপর কোর্স রয়েছে সেটা আপনি করতে পারেন। তাহলে আপনি সেখান থেকে ভালোভাবে এনিমেশনের কাজ শিখতে পারবেন। 

আর আপনি যদি চান কোন টাকা পয়সা ছাড়া শিখবেন তাহলে ইউটিউবে বিভিন্ন রকম এনিমেশনের ভিডিও দেখে দেখে শিখতে পারেন। এনিমেশন এর কাজ শিখতে হলে আপনাকে অনেক পরিশ্রম করতে হবে এবং অনেক ধৈর্য থাকতে হবে। 

অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয়ঃ শেষ কথা 

অ্যানিমেশন কি অ্যানিমেশন ভিডীও তৈরি করতে কোন ধরনের সফটওয়্যার ব্যবহার করা হয় ২ ডি অ্যানিমেশন কি 3 ডি অ্যানিমেশন কি অ্যানিমেশনে যেতে হলে কি কি পড়তে হয় অ্যানিমেশন কোথায় থেকে শিখবো এই সকল বিষয়ে আজকে আপনাদের বিস্তারিত ভাবে জানানোর চেষ্টা করেছি। 

আশা করছি আপনারা আর্টিকেলটি পড়ে এই বিষয়গুলো সম্পর্কে ভালো একটা ধারণা পেয়েছেন। আপনাদের যদি আরো কোন বিষয়ে জানার থাকে তাহলে কমেন্ট করে আমাদের জানাতে পারেন এবং এরকম আরো তথ্যমূলক আর্টিকেল নিয়মিত পড়তে আমাদের ওয়েবসাইট ফলো করুন। এতক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ২৩৩৫৭ 

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪