OrdinaryITPostAd

হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা

হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা কি কি আপনি জানতে চান তাহলে এই পোস্টটি আপনার জন্য। আজ আমি এই পোস্টে হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা গুলো বিস্তারিত আলোচনা করবো। আপনি হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা ভালোভাবে জানতে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন।

হার্ড ডিস্কগুলিকে HDD বা হার্ড ডিস্ক ড্রাইভ বা ফিক্সড ডিস্কও বলা হয় এগুলিকে সবচেয়ে নির্ভরযোগ্য এবং জনপ্রিয় সেকেন্ডারি স্টোরেজ হিসাবে ব্যবহার করা হয় যেখানে ব্যবহারকারী তাদের গুরুত্বপূর্ণ তথ্য স্থায়ীভাবে সংরক্ষণ করতে পারে। কিন্তু হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধাও রয়েছে। তাহলে চলুন হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা নিচে জেনে নেওয়া যাক।

সূচিপত্রঃ হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা

হার্ড ডিস্ক ড্রাইভ কি?

হার্ড ডিস্ক ড্রাইভ সুপার কম্পিউটার থেকে ল্যাপটপ এর জন্য একটি অসাধারণ ডিভাইস। যদিও এর SSD-এর মতো উন্নত ডাটা স্টোরেজ পদ্ধতি আছে তবুও আজকের কম্পিউটিং বিশ্বে আগেরটা ব্যাপকভাবে ব্যবহৃত হয়। হার্ড ডিস্ক ড্রাইভ গুলি টেপ ড্রাইভের থেকে দ্রুত এবং এমন একটি ক্ষমতা যা কম্পিউটারের সকল তথ্য স্থায়ীভাবে জমা রাখে। কিন্তু আপনি কি হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা জানেন এর কিছু সুবিধা ও অসুবিধাও রয়েছে। 

হার্ড ড্রাইভগুলি অনমনীয় পদার্থ দিয়ে তৈরি এটিতে অ্যালুমিনিয়াম বা কাচের তৈরি একটি ডিস্ক-আকৃতির প্ল্যাটার রয়েছে এবং ম্যাগনেটিক উপাদানের একটি পাতলা স্তর দিয়ে প্রলেপ দেওয়া হয় প্ল্যাটারগুলি শক্ত এবং বাঁকানো যায় না তাই একে ফিক্সড ডিস্ক বলা হয়। এর ডিস্ক প্ল্যাটারগুলির আকার ১ থেকে ১৪ ইঞ্চি ব্যাসের মধ্যে হয়ে থাকে। হার্ড ডিস্ক ড্রাইভ একটি বাইনারি সংখ্যা 0 বা 1 ব্যবহার করে কাজ করে। 

হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা

হার্ড ডিস্ক হল হার্ড ডিস্ক ড্রাইভের একটি সংক্ষিপ্ত রূপ যাকে হার্ড ডিস্ক ড্রাইভ বলা হয়। হার্ড ড্রাইভ শব্দটি ড্রাইভের ভিতরের আসল ডিস্ককে বলা হয়। যাইহোক বিশেষ করে হার্ড ডিস্ক ও হার্ড ড্রাইভ একই জিনিস হিসাবে দেখা হয়। এটি একটি মেমরি হার্ডওয়্যার ডিভাইস। এটি কম্পিউটারে স্থায়ীভাবে ডাটা রক্ষা করার পাশাপাশি স্থায়ীভাবে সংরক্ষণ করতে ব্যবহৃত হয়। এখানে এই পোস্টটির এই বিষয়টিকে আরও ভালভাবে বোঝার জন্য হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা নিচে আলোচনা করা হলঃ

হার্ডডিস্ক এর সুবিধা

হার্ডডিস্ক এর অনেক সুবিধা রয়েছে কারণ হার্ডডিস্ক ব্যবহার করে কম্পিউটারের সকল তথ্য স্থায়ীভাবে সংরক্ষণ করা যায়। অন্যদিকে এসডিডি মোবাইল কম্পিউটারে আরও জনপ্রিয় হয়ে উঠছে যেখানে পোর্টেবিলিটি এবং ফর্ম ফ্যাক্টর গুরুত্বপূর্ণ। নিচে হার্ডডিস্ক এর সুবিধা দেখে নিনঃ
স্টোরেজ ক্ষমতাঃ আধুনিক কম্পিউটার হার্ডডিস্ক ড্রাইভ এ অনেক পরিমাণ ডাটা বা তথ্য সংরক্ষণ করার ক্ষমতা রয়েছে। এটি হার্ডডিস্ক এর এর প্রধান সুবিধা কারণ এটি স্থায়ীভাবে অনেক বিশাল ডাটা জমা রাখতে পারে। ২০২৩ সালে ডেস্কটপ হার্ড ডিস্কের ক্ষমতা ১ থেকে ৮ টেরাবাইট পর্যন্ত হতে পারে এবং সবচেয়ে বড় স্টোরেজ ক্ষমতা সম্পন্ন ড্রাইভটি ২৪ টেরাবাইট এর হয়ে থাকে। কল্পনা করুন ১৯৫৬ সালে হার্ডডিস্কের ক্ষমতা ছিল ৫MB এবং ওজন ছিল প্রায় ২৫০ কেজি। আইটি শিল্প খুব দ্রুত বিকাশ লাভ করছে নতুন নতুন ভার্সন উদ্ভাবন করছে যা আগের চেয়ে বেশি ঘন ঘন তৈরি হচ্ছে। 

পাওয়ার সাপ্লাই না থাকলেও ডাটা নষ্ট হয় নাঃ কম্পিউটার হার্ড ডিস্ক খুব ভালো মেমোরি ক্ষমতা আছে যে যখন বিদ্যুৎ সরবরাহ না থাকে তখন ডাটা হারানোর ভয় থাকে না। RAM হল এই ধরনের মেমরি যা পাওয়ার সাপ্লাই না থাকলে ডাটা ধারণ বা সংরক্ষণ করে রাখতে পারে না। ডাটা ধারণ করার ক্ষমতা বাড়ানোর জন্য আমরা আমাদের অপারেটিং সিস্টেম হার্ডডিস্ক-এ ইনস্টল করি যা কম্পিউটার সিস্টেমকে বুট করতে সহায়তা করে। শুধুমাত্র অপারেটিং সিস্টেম নয়, সমস্ত গুরুত্বপূর্ণ সফ্টওয়্যার এবং অ্যাপ্লিকেশন যা আমাদের সিস্টেমের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

খরচঃ একটি হার্ড ডিস্ক এর খরচ বিশেষ করে তার ক্ষমতা এবং আকারের উপর নির্ভর করে হয় এটা স্পষ্ট যে আকার যত বড় হবে দাম ও বেশি হবে। হার্ড ডিস্ক বিভিন্ন আকারের হয় যা আপনাকে আপনার প্রয়োজনীয়তা অনুসারে বেছে নিতে হবে। SSD বা সলিড স্টেট ড্রাইভ এর তুলনায় হার্ড ডিস্ক ড্রাইভ-এর খরচ কম।
SSD-এর পারফরম্যান্স সাধারণ হার্ড ডিস্ক এর থেকে অনেক ভাল তবে SSD-এর গতি হার্ড ডিস্ক এর তুলনায় অনেক বেশি।

তাই আপনার প্রয়োজন অনুযায়ী বেছে নেওয়া উচিত আপনার যদি পারফরম্যান্স-ভিত্তিক ড্রাইভের প্রয়োজন হয় তবে আপনি SSD-এর সাথে যেতে পারেন বা আপনি যদি স্পিড নিয়ে চিন্তিত না হন তবে আপনি একটি সাধারণ হার্ড ডিস্ক ড্রাইভ বেছে নিন।

সহজ পাওয়া যায়ঃ আইটি সেক্টরে বিশেষ করে কম্পিউটার পেরিফেরাল বিভাগে অনেক চাহিদার কারণে কম্পিউটার পণ্যের প্রয়োজনীয়তা বৃদ্ধি পেয়েছে তাই বিশ্বজুড়ে নির্মাতারা তাদের উত্পাদন ব্যাপকভাবে বাড়িয়েছে। কম্পিউটার হার্ড ডিস্ক এসএসডি বাজারে সহজেই পাওয়া যায় কারণ নির্মাতারা এসব পণ্যগুলি খুব বেশি তৈরি করছে।
আকারে ছোট এবং বহনযোগ্যঃ হার্ডডিস্ক গুলি আকারে ছোট তাই এগুলি সহজেই এক স্থান থেকে অন্য স্থানে নিয়ে যাওয়া যায়। তাদের আকার সত্যিই কমপ্যাক্ট আকৃতির অতএব এসব সহজেই কম্পিউটার ক্যাবিনেটে লাগানো যায়। একটি এক্সটারনাল হার্ডডিস্ক আমাদের ব্যাগের পাশাপাশি আমাদের পকেটের মাধ্যমে এক স্থান থেকে অন্য স্থানে সহজেই বহন করা যেতে পারে এছাড়াও এই হার্ডডিস্কটিতে অনেক ডাটা রাখা যায়।

হার্ডডিস্ক এর অন্যান্য সুবিধা সংক্ষেপে

  • এর কর্মক্ষমতা অনেক বেশি
  • এটি দ্রুত কাজ করে
  • উত্পাদন করা খুব সস্তা
  • মোটামুটি দ্রুত ডাটা অ্যাক্সেস করতে পারে
  • সহজে প্রতিস্থাপন করা যায় এবং আপগ্রেড করা যায়
  • এটি ওজনে হালকা
  • এটি কম্পিউটারের ভিতরে স্থির থাকে তাই তথ্য হারিয়ে যাবে না
  • ডিভিডির মত অপটিক্যাল ডিস্কের চেয়ে দ্রুত
  • এর আকার খুব ছোট
  • কম্পিউটার হার্ডডিস্ক এর সাথে সহজে যোগাযোগ করতে পারে
  • এটি ছবি, ভিডিও, অডিও, ফাইল ইত্যাদির মতো ডাটা সংরক্ষণ করতে পারে
  • এটি অপারেটিং সিস্টেম ফাইলের পাশাপাশি সমস্ত সফ্টওয়্যার-সম্পর্কিত ফাইল সংরক্ষণ করতে পারে
  • কম্পিউটার বন্ধ হয়ে গেলেও স্টোর থেকে তথ্য হারিয়ে যায় না।

হার্ডডিস্ক এর অসুবিধা

হার্ডডিস্ক এর এতো সুবিধা থাকার পরেও এর কিছু অসুবিধাও রয়েছে। এর কিছু অসুবিধা আপনি যদি জানতে চান তাহলে নিচে দেখুনঃ

গতিঃ ঘূর্ণায়মান ড্রাইভের কারণে ডাটা স্থানান্তর করার আগে যে সময় নেয়। হার্ডডিস্কের গতি মূলত RPM বা রিভোলিউশন পার মিনিট এর উপর নির্ভর করে। কম দামের হার্ড ড্রাইভ ৫২০০ RPM থেকে ৭২০০ RPM পর্যন্ত পরিবর্তিত হতে পারে যেখানে বেশি দামের হার্ড ডিস্ক ৭১০০ থেকে ১০০০০ RPM পর্যন্ত হয়ে থাকে। সহজ কথায় এটা বলা যেতে পারে যে হার্ড ডিস্ক দ্রুত কাজ করে যার RPM অন্যদের তুলনায় বেশি।

সহজেই ক্ষতিগ্রস্ত হয়ঃ হার্ড ডিস্কে এমন চলমান অংশ থাকে যা প্ল্যাটারগুলির ডাটা এবং তথ্য সংরক্ষণ এবং পুনরুদ্ধার করতে ঘুরতে থাকে। একটি হার্ড ড্রাইভের প্রতি প্ল্যাটারে একটি মাথা থাকে এবং সমস্ত মাথা একটি সাধারণ বাহুতে লাগানো থাকে এবং সেটি ডিস্ক জুড়ে খুব জোর গতিতে ঘুরতে থাকে ফলে এই অবিশ্বাস্য গতির কারণে হার্ডডিস্ক সহজেই ক্ষতিগ্রস্ত হতে পারে। হার্ডডিস্কের গতি মাপা হয় আরপিএম এ। 

ভেঙ্গে যেতে পারেঃ হার্ড ডিস্ক ড্রাইভগুলি খুব ভঙ্গুর কারণ জোরে ঝাঁকুনি দিলে সহজেই ভেঙ্গে যেতে পারে। কম্পিউটার ক্যাবিনেটের সাথে সংযুক্ত থাকলে হার্ড ডিস্ক কম দুর্বল হয়। ঘুরার সময় কম্পন সহজেই তাদের মাথা ক্ষতিগ্রস্ত করতে পারে। এমনকি কেউ যদি সামান্য উঁচু থেকে হার্ড ডিস্ক নিচে ফেলে দেয় তখন হার্ড ডিস্ক সহজেই কাজ করা বন্ধ করে দেয়।
নিয়মিত ব্যাকআপ রাখতে হয়ঃ হার্ডডিস্ক ড্রাইভের ভিতরে থাকা ডাটা এবং তথ্যগুলিকে পর্যায়ক্রমে অন্যান্য ডিস্ক গুলোতে ব্যাকআপ করতে হবে। হার্ডডিস্ক হল এমন একটি ডিভাইস যার অনেকগুলি চলমান অংশ রয়েছে এবং সহজেই ক্ষতিগ্রস্থ হতে পারে তাই একজনকে নিয়মিত গুরুত্বপূর্ণ ডাটার ব্যাকআপ নেওয়া উচিত। হারিয়ে যাওয়া বা মুছে ফেলা ডাটা পুনরুদ্ধার করা খুব কঠিন তবে করা যায় কিন্তু এতে খুব খরচ হতে পারে। এ জন্য সতর্ক থাকা উচিত।

অনিয়মিত স্টার্টআপ এবং শাট ডাউনঃ যখন কম্পিউটার চলে তখন হার্ডডিস্ক অনবরত ঘুরতে থাকে কিন্তু এই সময় যদি পাওয়ার সাপ্লাই বন্ধ হয়ে যায় তাহলে হার্ডডিস্ক এর ওপর খুব খারাপ প্রভাপ পড়ে। এর ফলে হার্ডডিস্ক এর ওপর দাগ পড়ে যায়। এভাবে কয়েকবার হলে হার্ডডিস্ক নষ্ট হয়ে যেতে পারে তাই পাওয়ার সাপ্লাইয়ের ব্যাকআপ থাকা খুব দরকার।

হার্ডডিস্ক এর অন্যান্য অসুবিধা সংক্ষেপে

  • হার্ডডিস্ক ঘুরন্ত অংশের উপর নির্ভর করে
  • ডিস্ক পৃষ্ঠ বিভিন্ন কেওণে ক্ষতিগ্রস্ত হতে পারে
  • চলতে খুব শক্তি খরচ হয়
  • এটা যখন চালু থাকে ঘুরার জন্য অনেক শব্দ হয়
  • RAM এর চেয়ে ধীর গতির
  • এর দাম অন্যান্য ড্রাইভের তুলনায় বেশি
  • নিয়মিত মাথা ক্র্যাশ করার কারণে ডিস্কের পৃষ্ঠের ওপর দাগ পড়ে যেতে পারে
  • যদি একটি হার্ড ডিস্ক ক্র্যাশ হয় এবং কম্পিউটার কাজ না করে তাহলে সেই হার্ড ডিস্ক এ আপনার ডাটা হারিয়ে যাবে
  • যে হার্ড ডিস্কটি কম্পিউটারের ভিতরে থাকে তা সহজে অন্য কম্পিউটারে স্থানান্তর করা যায়
  • যদি এটি কোনো কারণে নষ্ট হয় তাহলে পুরো কম্পিউটার সেই সময়ে কাজ করা বন্ধ করে দেয়।

হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা - শেষ কথা

একটি হার্ড ডিস্ক ড্রাইভ আপনার কম্পিউটারের জন্য ভাল কারণ এতে প্রচুর ডাটা থাকতে পারে যেমন ডিভিডির চেয়ে বেশি। তবে হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা আছে। এটি সহজেই পরিবর্তিত হয় যা ভাল কারণ প্রযুক্তি সবসময় ভালোর জন্য নতুন কিছু পরিবর্তন করে। কিন্তু সবচেয়ে বড় অসুবিধা হল এটি ক্র্যাশ হলে কম্পিউটার কাজ না করলে এতে থাকা আপনার সকল ডাটা নষ্ট হয়ে যাবে। তাই ব্যাকআপ রাখতে হয়। আশা করি উপরের আলোচনা থেকে হার্ডডিস্ক এর সুবিধা ও অসুবিধা জানতে পারবেন। ২২৪৯৮

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪