OrdinaryITPostAd

বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম

বর্তমানে সকলেরই বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম জানার প্রয়োজন হয়। তাই আপনাদের জন্য এই পোস্টে বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়মসমূহ তথা বিকাশ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন তা চমৎকারভাবে তুলে ধরব। অতএব, বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম সহজভাবে জেনে নিতে চাইলে পুরো পোস্টটি একদম মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ে ফেলুন। 
বর্তমানে বাংলাদেশের সবচেয়ে বড় মোবাইল ব্যাংকিং সেবা 'বিকাশ' তাদের নেটওয়ার্ক সব জায়গায় ছড়িয়ে দিয়েছে। পার্সোনাল ইউজার ও এজেন্টদের অধিকতর সুবিধা প্রদানের জন্য এবং বিকাশের সুবিধাগুলো আরো সহজ ও সম্প্রসারিত করার উদ্দেশ্যে তারা বিকাশ অ্যাপ রিলিজ করেছে। তাই প্রত্যেকটি বিকাশ গ্রাহকের বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম জেনে রাখা দরকার। এই পোস্টটি থেকে আপনারা বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম ও বিকাশ অ্যাপ ব্যবহারের সুবিধা কী সেটি জানতে পারবেন। 

পোস্ট সূচিপত্র - বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম জেনে নিন

বিকাশ অ্যাপ কিভাবে ডাউনলোড করবেন 

বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম জেনে নেওয়ার পূর্বে অবশ্যই আপনাকে বিকাশ অ্যাপ সম্পর্কে প্রাথমিক ধারণা নিতে হবে। তাই বিকাশ অ্যাপ আপনারা কিভাবে ডাউনলোড করবেন এবং ইন্সটল করবেন সেগুলো প্রথমে জেনে নিন। 
  • যে সিমে আপনার বিকাশ একাউন্টটি খোলা রয়েছে সেটি আপনার মোবাইলে প্রবেশ করান। তারপর নিরবিচ্ছিন্ন ইন্টারনেট কানেকশন নিশ্চিত করুন। আপনার অ্যান্ড্রয়েড ফোনটি থেকে গুগল প্লে স্টোরে গিয়ে বিকাশ অ্যাপ লিখে সার্চ দিন। অথবা এখান থেকে অ্যাপটি সরাসরি ডাউনলোড করতে চাইলে এখানে চাপ দিন। 
  • বিকাশের অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ইন্সটল অপশনে চাপ দিয়ে ইন্সটল করুন। ইনস্টলে ক্লিক দেওয়ার পরে অ্যাপটি থেকে আপনার মোবাইল ফোনের লোকেশন, কন্টাক্ট, ক্যামেরা, মিডিয়া ফাইল, কল ইনফরমেশন ইত্যাদি ব্যবহারের অনুমতি চাইবে। আপনি একসেপ্ট বাটনে ক্লিক করে সবগুলো অনুমতি দিয়ে দিন কারণ বিকাশ একটি বিশ্বস্ত অ্যাপ।
  • ইন্সটল হওয়ার পরে হোম থেকে বিকাশ অ্যাপ এ প্রবেশ করুন। তারা আপনাকে যাচাই করার জন্য আপনার বিকাশ একাউন্ট ও পিন নাম্বার চাইবেন। তাই যথাযথভাবে একাউন্ট নাম্বার ও পিন দিয়ে দিন। 
  • আপনার একাউন্টে নিরাপত্তা নিশ্চিত এর জন্য একটি ৬ ডিজিটের ওটিপি আসবে। ওটিপির মাধ্যমে আপনার ভেরিফিকেশন নিশ্চিত হলে বিকাশ অ্যাপে প্রবেশ করতে পারবেন। তারপর সেখানে পছন্দ মত ভাষা সিলেক্ট করুন। ব্যাস! আপনার বিকাশ অ্যাপটি ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে গেছে। পোস্টের পরবর্তী অংশ থেকে বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম দেখে নিন।

বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম সমূহ

আপনারা নিশ্চয়ই বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম খুঁজছেন। বিকাশ অ্যাপ ব্যবহার করার জন্য প্রথমে আপনি পিন নাম্বার দিয়ে লগইন করুন। এবার অ্যাপের ভেতরে বিভিন্ন আইকন দেখতে পাবেন। চলুন এখন বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়মগুলো জেনে নেওয়া যাক। 

  1. সেন্ড মানি: অ্যাপের ভেতরে থাকা সেন্ড মানি অপশনটি থেকে যে কোনো বিকাশ গ্রাহক কে আপনি পছন্দমত এমাউন্টের টাকা প্রেরণ করতে পারবেন। আপনি যদি কোনো গ্রাহককে প্রিয় নাম্বার হিসেবে অ্যাড করেন সেক্ষেত্রে সেন্ড মানিতে কোন চার্জ কাটবে না। অন্যথায় কিছু চার্জ কাটবে। 
  2. ক্যাশ আউট: আপনার বিকাশ একাউন্ট থেকে নগদ টাকা উত্তোলন করতে চাইলে এই অপশনে ক্লিক করুন। তারপর যে এজেন্টের থেকে টাকা উত্তোলন করতে চান সে এজেন্টের নাম্বার দিয়ে প্রয়োজনীয় অ্যামাউন্ট দিয়ে দিন। সবশেষে পিন নাম্বার দিয়ে এজেন্টের একাউন্টে টাকা পাঠিয়ে দিন। এভাবে খুব সহজেই টাকা তুলতে পারবেন। 
  3. মোবাইল রিচার্জ: আপনার যদি কখনো মোবাইল রিচার্জ এর প্রয়োজন হয়, তবে মোবাইল রিচার্জ অপশন থেকে প্রয়োজনীয় টাকা ও পিন নং বসিয়ে আপনার সিমে রিচার্জ করতে পারবেন। গ্রামীণফোন, বাংলালিংক, এয়ারটেল, রবি, টেলিটক যেকোনো সিমেই মোবাইল রিচার্জ করতে পারবেন।
  4. পেমেন্ট: বাহিরে কোন দোকানে কেনাকাটার সময় এই অপশনটি ব্যবহার করে বিকাশ থেকেই পেমেন্ট করতে পারবেন। এছাড়াও বিভিন্ন জিনিসের মূল্য পরিশোধের জন্য পেমেন্ট অপশনটি ব্যবহার করা যাবে। 
  5. পে বিল: এই অপশনটি ব্যবহার করে আপনি গ্যাস, বিদ্যুৎ, পানি, টিভি, ইন্টারনেট বিলসহ বিভিন্ন সরকারি ফিও প্রদান করতে পারবেন। এখানে বিল দিলে সাথে সাথে আপনাকে একটি টোকেন দিয়ে দেবে। অতএব, বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম আপনারা অনেকটাই জেনে নিলেন। 

বিকাশ অ্যাপের সেরা সুবিধাগুলো কি 

আপনারা ইতোমধ্যে বিকাশ অ্যাপ কিভাবে ব্যবহার করবেন সে সম্পর্কে জেনেছেন। এবার বিকাশ অ্যাপ ব্যবহারের সুবিধা কী সেটি জানার পাশাপাশি বিকাশ অ্যাপের সেরা সুবিধাগুলো কি সেগুলো এক নজরে জেনে নিন।
  • বিদেশ থেকে পাঠানো রেমিটেন্স আপনি খুব সহজে বিকাশ অ্যাপের মাধ্যমে গ্রহণ করতে পারবেন। তাই ঝামেলা মুক্তভাবে বিদেশ থেকে টাকা গ্রহণ করতে চাইলে বিকাশের এই সুবিধাটি আপনার জন্য বেশ উপকারী হবে।
  • আপনি আপনার কলেজ, ভার্সিটির ফিও খুব সহজে ঘরে বসে বিকাশ অ্যাপের মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। 
  • আপনি চাইলে বিকাশ টু রকেট অথবা রকেট টু বিকাশেও বিনিময়ের মাধ্যমে টাকা লেনদেন করতে পারবেন। যা আপনার লেনদেনকে আরও সহজ করে দেবে। 
  • আপনি চাইলে বিকাশ থেকে আপনার ব্যাংক একাউন্টে টাকা পাঠাতে পারবেন আবার ব্যাংক থেকেও বিকাশে টাকা অ্যাড মানি করতে পারবেন। যা টাকা লেনদেনের চূড়ান্ত ধাপ হিসেবে বিকাশ এই সুবিধা গ্রাহকদের প্রদান করছে। অতএব, বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম আরও বিস্তারিত জেনে ফেললেন।

বিকাশ অ্যাপের আরও কিছু দারুণ সুবিধা

বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম আপনার অলরেডি জেনে ফেলেছেন। বিকাশ অ্যাপ এর ভেতরে আরও অনেক সুবিধা রয়েছে যা আপনি চাইলেই উপভোগ করতে পারেন। চলুন সেই সুবিধাগুলো এবার জেনে ফেলি। 
  • বিকাশ অ্যাপের মাধ্যমে আপনি সেভিংস অপশনে ২-৫ বছর মেয়াদে টাকা জমাতে পারবেন। পরবর্তীতে কোনো চার্জ ছাড়াই সেই টাকা তুলতে পারবেন। 
  • বিকাশের লোন অপশনটা থেকে আপনি চাইলে লোনও নিতে পারবেন। 
  • বিকাশ অ্যাপ থেকে বিভিন্ন সময় বিভিন্ন কুইজ খেলার অফার দিয়ে থাকে। যদি আপনি কুইজে ভালো স্কোর করতে পারেন তাইলে বিকাশ থেকে রিওয়ার্ড হিসাবে টাকা পাবেন।
  • বিকাশ অ্যাপ অন্যান্য অ্যাপ এর মত রেফার করার সুবিধা দিয়েছে। বিকাশ অ্যাপ বন্ধুদের সাথে রেফার করে আপনি নির্দিষ্ট পরিমাণ টাকা ক্যাশব্যাক পাবেন। 
  • এছাড়া বিকাশ অ্যাপের ভেতরে আপনি লেনদন করে পয়েন্ট জমা করতে পারবেন। যা থেকে পরবর্তীতে ক্যাশব্যাক রিওয়ার্ড পাবেন। 

উপসংহার 

প্রিয় পাঠক, সম্পূর্ণ পোস্টটি যদি আপনারা মনোযোগ দিয়ে পড়ে থাকেন তবে অবশ্যই বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম পুরোপুরি ভাবে বুঝতে পেরেছেন। আশা করি পোস্টে উল্লেখিত বিষয়গুলো অনুসরণ করে আপনি খুব সহজেই বিকাশ অ্যাপ ব্যবহার করতে পারবেন। পরিশেষে, বিকাশ অ্যাপ ব্যবহারের নিয়ম আপনার অন্য বন্ধুদের জানাতে পোস্টটি শেয়ার করতে পারেন। এছাড়াও নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন। @23891

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪