OrdinaryITPostAd

বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ

আমাদের অনেকের মনে প্রশ্ন জাগে যে, বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ? আসলে আমরা না জেনেই অনেক ধরনের মন্তব্য করে ফেলি। বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ? এ প্রশ্নের উত্তর পেতে হলে আপনাদেরকে আর্টিকেলটি পুরোপুরি পড়তে হবে তাহলেই বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ? এ প্রশ্নের সঠিক উত্তরটি পেয়ে যাবেন।
বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ
বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ? এ প্রশ্নের উত্তর যারা সঠিকভাবে জানেন না, আর্টিকেলটি তাদের অনেক উপকারে আসবে। চলুন তাহলে বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ? জেনে নেওয়া যাক।

পোষ্ট সূচিপত্রঃ বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ

বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ

বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ? এ বিষয়টি নিয়ে আজকে আমি আপনাদের সঙ্গে বিস্তারিত ভাবে আলোচনা করব আশা করি আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়বেন। আমাদের অনেক সময় হঠাৎ করেই বুক ধড়ফড় করে তখন আমরা দুশ্চিন্তায় পড়ে যাই এবং আমাদের মনে বিভিন্ন ধরনের প্রশ্ন জাগে। 

তার মধ্যে প্রথমে যেটা মনে হয়, বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ? আসলে বিষয়টা সেরকম না বিভিন্ন কারণে আমাদের বুক ধড়ফড় করতে পারে। এ আর্টিকেল এর মধ্যে সে সমস্ত বিষয়গুলো নিয়ে আলোচনা করব। হৃদ স্পন্দন বা বুক ধড়ফড় এ ধরনের কথা শুনলেই আমরা প্রথমেই মনে করি এটি হৃদরোগের কারণ। 

আসলে হৃদয় স্পন্দন বেড়ে যাওয়া হৃদরোগের কারণগুলোর মধ্যে একটি, কিন্তু বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ? এ প্রশ্নের উত্তরে বলা যায় যে বুক ধড়ফড় করলেই হৃদরোগ হয়েছে এটি মনে করা ঠিক না। হৃদয় স্পন্দন বেড়ে যাওয়াকে চিকিৎসা বিজ্ঞানের ভাষায় প্যালপিটিশন বলে, সহজ ভাষায় বুক ধড়ফড় বা বুক ধুকপুক বলে। 

আরো পড়ুনঃ ফেসবুকে অটো লাইক পাওয়ার উপায়

মানবদেহের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গ নির্দিষ্ট নিয়ম অনুযায়ী চলে, হৃদযন্ত্র তার নির্দিষ্ট ছন্দে স্পন্দিত হয় এটা আমরা বুজতে পারি না বা আমাদের বোঝার কথাও না। কিন্তু যখন আমরা বুজতে পারি তখন দুশ্চিন্তাগ্রস্ত হয়ে পড়ি এবং বারবার ভাবতে থাকি বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ? চিকিৎসা বিজ্ঞানের মতে, বিভিন্ন কারণে বুক ধড়ফড় করতে পারে। 

যেমন- থাইরয়েডের সমস্যা, ডায়াবেটিস রোগীদের রক্তে শর্করার মাত্রা কমে যাওয়া, রক্তশূন্যতা, শারীরিক দুর্বলতা, উদ্বেগ-উৎকণ্ঠা, ভয়, মদ্যপান, নেশা জাতীয় দ্রব্য গ্রহণ তাছাড়াও অ্যামলোডিপিন, অ্যামিট্রিপটাইলিন, থাইরক্সিন ইত্যাদি ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়ার কারনেও বুক ধড়ফড় করতে পারে। 

ডায়াবেটিস রোগীদের স্নায়ুগত জটিলতার কারনে, হাটে ভাল্বের সমস্যার কারনে, জন্মগত হৃদরোগের কারনে ঘুমের মধ্যে বা ঘুম থেকে উঠার পরে বুক ধড়ফড় করতে পারে। বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ? এ বিষয়টি আপনারা পরিষ্কার ভাবে  বুজতে পেরেছেন।

বুক ধড়ফড় করে কেন

বিভিন্ন কারনে বুক ধড়ফড় করতে পারে তার মধ্যে উল্লেখযোগ্য কারন গুলো বর্ণনা করছি, বুক ধড়ফড়ের কারনের মধ্যে থাইরয়েডের সমস্যা, রক্তশূন্যতা, শারীরিক দুর্বলতা, মধ্যপান, বিভিন্ন ধরনের মাদক দ্রব্য, ভয় ভীতি ও অনেক ধরনের ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়ার ফলে বুক ধড়ফড় করে। 

আরো পড়ুনঃ মুখের কালচে ভাব দূর করার উপায়

অনেক সময় কোন ধরনের অসুখ ছাড়াও বুক ধড়ফড় করতে পারে যেমন- ব্যায়াম করা, অতিরিক্ত পরিশ্রম করা, ও অনেক সময় প্রেগনেন্সির কারণেও বুক ধড়ফড় করতে পারে। তবে বেশির ভাগ ক্ষেত্রেই বুক ধড়ফড় করার উল্লেখযোগ্য কারন হৃদরোগ। আপনি নিশ্চয়ই বুঝে গেছেন, বুক ধড়ফড় করে কেন এবং আরো বুজতে পেরেছেন যে, বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ না অন্য কোন সমস্যা।

অতিরিক্ত বুক ধড়ফড় করলে কি করবেন

অতিরিক্ত বুক ধড়ফড় করলে কি করবেন? চলুন সে বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা যায়। হঠাৎ করে অতিরিক্ত বুক ধড়ফড় করলে সেটি কিভাবে কমানো যায় সে বিষয় গুলো নিম্ন আলোচনা করা হলো।

  • মুখ বন্ধ করে জোরে জোরে নিঃশ্বাস নিতে হবে। 
  • মেডিটেশন করতে পারেন।
  • চোখে মুখে পানি ছিটিয়ে দিতে পারেন।
  • পানি খেতে পারেন
  • লো প্রেসার বা রক্তশূন্যতা থাকলে ওরস্যালাইন ও শেদ্ধ করা ডিম খেতে পারেন।
  • মুখে আঙ্গুল দিয়ে বমি করতে পারেন

অতিরিক্ত বুক ধড়ফড় করলে কি করবেন? সেগুলো বিষয়ে আলোচনা করা হলো আপনি নিশ্চয়ই উপকৃত হয়েছেন, হঠাৎ করে হৃদয় স্পন্দন বেড়ে যেতে পারে তাতে ভয় পাবার তেমন কোন কারন নেই অধিক পরিশ্রম, মানসিক দুশ্চিন্তা ইত্যাদি কারনে বুক ধড়ফড় করতে পারে এ সমস্যাগুলো কোন ধরনের চিকিৎসা ছাড়াই একটু বিশ্রাম করলেই ঠিক হয়ে যায়। 

আরো পড়ুনঃ হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ

তবে কারো যদি এ সমস্যা নিয়মিত হতে থাকে বিশেষ করে বিশ্রামের সময় বা ঘুমের মধ্যে তাহলে  এর কারন অনুসন্ধান করতে হবে। বুক ধড়ফড় করা অসুখের উপসর্গ মাত্র নিয়মিত বুক ধড়ফড় করলে আপনি চিকিৎসকের পরামর্শ নিতে পারেন। তাহলে আপনি এ পর্যায়ে এসে বুজতে পেরেছেন যে, অতিরিক্ত বুক ধড়ফড় করলে কি করবেন।

বুক ধড়ফড় দূর করার উপায়

আপনি যদি বুক ধড়ফড় দূর করার উপায় না জানেন তাহলে আর্টিকেলটি আপনার বেশ উপকারে আসবে। অতিরিক্ত দুশ্চিন্তা বা টেনশন না করা, অতিরিক্ত পরিশ্রম না করা, ডিপ্রেশন মুক্ত থাকা এবং যোগ ব্যায়াম করা, ছয় থেকে সাত ঘন্টা নিয়মিত ঘুমাতে হবে, কোন বিষয় নিয়ে মনের ভিতর ভয় কাজ করলে সেখান থেকে বেরিয়ে আসার চেষ্টা করতে হবে, উদ্বেগ ও উৎকণ্ঠা থেকে বিরত থাকতে হবে এবং অ্যারোমা থেরাপি নিতে পারেন এছাড়াও ঠান্ডা ও কাশির ঔষধ ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হবে। সব ধরনের নেশা দ্রব্য ত্যাগ করতে হবে, বুক ধড়ফড়ের কোন নির্দিষ্ট কারন থাকলে, সে বিষয়ে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিতে হবে।

উপসংহার

অতিরিক্ত বুক ধড়ফড় করলে কি করবেন ও বুক ধড়ফড় করা কি হৃদরোগের কারণ? এ সমস্ত বিষয় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করলাম। আশা করি আর্টিকেলটি প্রথম থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়েছেন। এবং আপনি যে তথ্য খুঁজছিলেন তা পেয়েছেন।

এই আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে এবং আপনি উপকৃত হয়ে থাকেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪