OrdinaryITPostAd

এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম

এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম জানা নেই অনেকের সাধারণত তাই আমরা এলোভেরার সঠিক উপকারিতা গুলো পায় না। আপনি যদি এলোভেরার সঠিক উপকারিতা গুলো পেতে চান তাহলে এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে হবে। এই আর্টিকেলে এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম বিস্তারিত আলোচনা করা হবে।

তাহলে চলুন দেরি না করে ঝটপট এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম

এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম

আমরা যারা টুকিটাকি রূপচর্চা করি সাধারণত তারা অ্যালোভেরার উপকারিতা সম্পর্কে জানি। বিশেষ করে আমাদের ত্বকের যেকোনো ধরনের দাগ দূর করতে এলোভেরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। এখন অ্যালোভেরার সঠিক উপকারিতা গুলো পেতে হলে আমাদেরকে এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে হবে। কারণ সঠিক নিয়মে যদি এলোভেরা ব্যবহার না করা যায় তাহলে এর উপকারিতা গুলো আমাদের ত্বক পাবেনা।

আরো পড়ুনঃ বিভিন্ন দেশের ভিসা চেক করার লিংক

এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়মঃ

১। আপনার ত্বক যদি অতিরিক্ত পরিমাণে শুষ্ক থাকে তাহলে আপনি তোকে অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। কারণ এলোভেরার মধ্যে থাকা উপাদান গুলো আমাদের শুষ্ক ত্বকে সজীব করতে কার্যকরী ভূমিকা রাখে। এর জন্য আপনাকে ভালোভাবে এলোভেরা কেটে তারপরে এর ভেতরের জেলগুলো বের করে সরাসরি মুখে লাগাতে হবে।

২। আপনি এলোভেরা জেল দিয়ে আপনার ত্বকের যে সকল মৃত কোষ রয়েছে সেগুলোকে দূর করতে পারবেন। এর জন্য আপনাকে এলোভেরা জেল দিয়ে তৈরি মাস্ক তৈরি করতে হবে। সাধারণত এই মার্কস তৈরি করার জন্য আপনা প্রয়োজন হবে ১ চামচ ফ্রেশ এলোভেরা জেল।

৩। বয়স বৃদ্ধি পাওয়ার সাথে সাথে আমাদের মুখের চামড়া ভাজ পড়ে যাই। সাধারণত এই মুখের চামড়া বাজ পড়ে যাওয়াকে রুখতে অ্যালোভেরা জেল ব্যবহার করা যেতে পারে। অ্যালোভেরা জেল এর মধ্যে রয়েছে পর্যাপ্ত পরিমাণে এন্টিঅক্সিডেন্ট ও আরো বিভিন্ন উপাদান। যেগুলো বয়স বাড়ার সাথে সাথে চামড়া ঝুলে যাওয়ার এই সমস্যাকে সমাধান করে।

এর জন্য আপনি অ্যালোভেরা জেল বের করে সুন্দর করে মুখে ব্যবহার করতে পারেন। আবার এর উপকারিতা বৃদ্ধি করার জন্য এর সাথে একটা লেবু ভালোভাবে মিশিয়ে তারপরে ত্বকে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিবেন এরপরে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

৪। অনেক সময় দীর্ঘক্ষণ রোজা থাকার কারণে আমাদের রোদে পোড়া দাগ হয়ে যায়। সাধারণত এই দাগ অনেক সময় আমাদের মুখে কালো হয়ে দেখা দেয়। এই কালো দাগ গুলো দূর করার জন্য অ্যালোভেরা জেল ব্যবহার করা যেতে পারে। এটি ব্যবহার করার জন্য আপনি দুই চামচ এলোভেরা জেল ও অর্ধেক লেবুর রস মিশিয়ে ভালো হবে ফেস মাস্ক তৈরি করে সেটিকে মুখে ব্যবহার করতে পারেন।

৫। আমাদের ত্বকের পাশাপাশি চুলের জন্য ও অ্যালোভেরা জেল অনেক উপকারী। আপনি যদি এলোভেরা জেল তুলে ব্যবহার করতে পারেন তাহলে এটি মাথার ত্বকের পিএইচ এর মান ঠিক রাখে এবং অতিরিক্ত খুশকি থাকলে সেগুলোকে দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

৬। আপনার ঠোঁটের কালো দাগ দূর করতে কার্যকরী ভূমিকা রাখে এলোভেরা এছাড়া ঠোঁটকে আরো বেশি মসৃণ করতে এর ভূমিকা রয়েছে। আপনি যদি নিয়মিত এলোভেরা জেল ঠোটে লাগাতে পারেন তাহলে এটি ঠোঁটের উজ্জ্বলতা বৃদ্ধি করবে এবং ঠোঁটের মধ্যে থাকা বিভিন্ন কালো দাগ দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে।

অ্যালোভেরা জেল ত্বকে কিভাবে ব্যবহার করবেন

এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম আমরা ইতিমধ্যেই আলোচনা করেছি। আপনি যদি আপনার ত্বকের উজ্জ্বলতা নিয়ে চিন্তিত থাকেন তাহলে অ্যালোভেরা জেল ত্বকে কিভাবে ব্যবহার করবেন? এই সম্পর্কে আপনাকে প্রথমে জেনে নিতে হবে। কারণ যদি সঠিকভাবে এলোভেরা এর ব্যবহার করতে পারেন তাহলে আপনার ত্বকের উজ্জ্বলতা আগের তুলনায় আরো বৃদ্ধি পাবে এবং বিভিন্ন ধরনের দাগ দূর হবে।

অ্যালোভেরা জেল ত্বকে কিভাবে ব্যবহার করবেনঃ

লেবু ও অ্যালোভেরা ব্যবহার - আমরা সকলেই জানি যে এলোভেরা আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। এছাড়া লেবু ও আমাদের ত্বকের জন্য গুরুত্বপূর্ণ বিশেষ করে বিভিন্ন ধরনের দাগ দূর করতে লেবু কার্যকরী ভূমিকা রাখে। লেবুর মধ্যে রয়েছে ভিটামিন সি ও অ্যাসিডিক উপাদান। দুই চামচ এলোভেরা জেল এর সঙ্গে এক চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে এটিকে ত্বকে মাসাজ করতে হবে।

নারিকেল তেল ও অ্যালোভেরা জেল - আপনি যদি আপনার ত্বক উজ্জ্বল এবং মসৃণ করতে চান তাহলে অ্যালোভেরা জেল এর সাথে নারিকেল তেল মিশিয়ে এটি ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করার জন্য আপনার ত্বকে যতোটুকু প্রয়োজন এলোভেরা জেল নিতে হবে এবং কয়েক ফোটা নারিকেল তেল মিশিয়ে ভালোভাবে মিশ্রণ করে তোকে লাগাতে হবে।

আরো পড়ুনঃ মুখের কালচে ভাব দূর করার উপায়

অ্যালোভেরা জেল, হলুদ ও মধু - আমাদের ত্বকের জন্য যে সকল গুরুত্বপূর্ণ উপাদান রয়েছে সেগুলোর মধ্যে অন্যতম হলো মধু এবং হলুদ। অ্যালোভেরার কথা আমরা সকলেই জানি। ত্বকের উপকারিতা পেতে হলে এক চামচ এলোভেরা জেল, এর সাথে এক চামচ মধু, এবং এক চিমটি হলুদের গুড়া ভালোভাবে মিশিয়ে ফেসপ্যাক বানাতে হবে। এরপর এই মিশ্রণটি ত্বকে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখতে হবে।

অ্যালোভেরা জেল ও গোলাপজল - আমাদের ত্বকের জন্য গোলাপজল সমানভাবে উপকারী। আপনি যদি ত্বকের উপকারিতা পেতে চান তাহলে এক চামচ এলোভেরা জেল এর সঙ্গে এক চামচ গোলাপ জল ভালোভাবে মিশিয়ে নিন। এরপরে এটিকে ত্বকে লাগিয়ে ২০ মিনিট পর্যন্ত রেখে দিন তারপরে ঠান্ডা পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

ত্বকের দাগ দূর করার জন্য এলোভেরা ব্যবহার

আমরা যারা রূপচর্চা করে থাকি সাধারণত তারা জানে যে আমাদের ত্বকের জন্য অ্যালোভেরা কতটা গুরুত্বপূর্ণ। এলোভেরার সঠিক উপকারিতা গুলো পেতে হলে আমাদেরকে এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে হবে চাই ইতিমধ্যে আলোচনা করা হয়েছে। প্রাচীন কাল থেকেই এলোভেরা বিভিন্ন ওষুধের গুনাগুন হিসেবে কাজ করে আসছে।

মধু ও অ্যালোভেরা জেল ব্যবহার - যাদের ত্বক অতিরিক্ত পরিমাণে তৈলাক্ত থাকে সাধারণত তাদের ত্বকে বেশি ব্রণ দেখা যায়। ব্রণের এই সমস্যা সমাধান করতে হলে আপনি মধু এবং অ্যালোভেরা জেল একসঙ্গে মিশিয়ে আপনার ত্বকে ব্যবহার করতে পারেন। মধু এবং এলোভেরা জেল ভালোভাবে মিশিয়ে প্যাক তৈরি করতে হবে এরপরে এটি ত্বকের ব্যবহার করতে হবে।

লেবু ও অ্যালোভেরা জেল - আমাদের ত্বকে থাকা দাগগুলো দূর করতে লেবু এবং অ্যালোভেরা জেল ব্যবহার করা যেতে পারে। কারণ আমাদের ত্বকের মধ্যে থাকার দাগগুলো দূর করতে এলোভেরা যেমন গুরুত্বপূর্ণ লেবু তেমন গুরুত্বপূর্ণ। সাধারণত এক চামচ এলোভেরা জেল এর সঙ্গে ডিমের সাদা অংশ এবং আধা চামচ লেবুর রস ভালোভাবে মিশিয়ে প্যাক তৈরি করতে হবে।

গোলাপ জল এবং অ্যালোভেরা জেল - ঘরে বসেই যদি আপনি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে চান এবং বিভিন্ন দাগ দূর করতে চান তাহলে অ্যালোভেরা জেল এর সাথে গোলাপজল ব্যবহার করতে পারেন। পরিমাপমতো এলোভেরা জেল নিয়ে এর সাথে চাহিদা অনুযায়ী গোলাপজল মিশিয়ে নিতে হবে এরপরে এটিকে প্রতিদিন গোসলের পর ব্যবহার করতে হবে।

ত্বকের যত্নে অ্যালোভেরা ব্যবহার

ত্বকের যত্নে এলোভেরা কতটা উপকারী তা আমরা ইতিমধ্যেই যথেষ্ট পরিমাণ আলোচনা করেছি। আপনি যদি সম্পূর্ণ শুরু থেকে পড়ে থাকেন তাহলে ত্বকের যত্নে এলোভেরা ব্যবহার সম্পর্কে আর আলোচনা করার প্রয়োজন নেই। আমরা প্রতিদিন বাইরে বিভিন্ন কাজে যাই সাধারণত তখন আমাদের ত্বকের ধুলোবালি পরে। যদি সঠিকভাবে পরিষ্কার করার না যায় তাহলে অনেক সময় এখান থেকেই ব্রণ তৈরি হয়।

আরো পড়ুনঃস্মার্ট ওয়াচ প্রাইস ইন বাংলাদেশ

বিশেষজ্ঞরা মনে করে থাকে ত্বকের যত্নে সব থেকে ভালো প্রাকৃতিক উপাদান হলো অ্যালোভেরা। কারণ প্রাকৃতিক উপাদানের মধ্যে কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া নেই আপনি নিঃসন্দেহে এই অ্যালোভেরা আপনার ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন। কিভাবে ব্যবহার করবেন তা ইতিমধ্যেই আমরা উপরের আলোচনা গুলোতে উল্লেখ করেছি।

অ্যালোভেরা জেল এর সাথে আপনি লেবুর রস মিশিয়ে ব্যবহার করতে পারেন আবার অ্যালোভেরা জেল এর সাথে মধু হলুদ এবং কাঁচা দুধ মিশিয়ে ব্যবহার করা যেতে পারে। এছাড়া ত্বকের বিভিন্ন ধরনের দাগ দূর করার ক্ষেত্রে লেবু এবং অ্যালোভেরা জেল গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আপনি চাইলে এটিকে নাইট ক্রিম হিসেবে ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা জেল ব্যবহার করার আগে ভালোভাবে মুখ পরিষ্কার করে নেওয়া জরুরী।

আমাদের শেষ কথাঃ এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠকগণ আজকের আর্টিকেলে এলোভেরা জেল ত্বকে ব্যবহারের নিয়ম, অ্যালোভেরা জেল ত্বকে কিভাবে ব্যবহার করবেন? ত্বকের দাগ দূর করার জন্য এলোভেরা ব্যবহার, ত্বকের যত্নে অ্যালোভেরা ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আপনি যদি আপনার ত্বকের জন্য এলোভেরা জেল ব্যবহারের নিয়ম না জেনে থাকেন তাহলে অবশ্যই আপনাকে উক্ত বিষয়গুলো সম্পর্কে আগে জেনে নিতে হবে।

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। আমরা নিয়মিত আমাদের ওয়েবসাইটে এ ধরনের গুরুত্বপূর্ণ আর্টিকেল প্রকাশ করে থাকি। এ ধরনের তথ্যমূলক আর্টিকেল নিয়মিত জানতে আমাদের ওয়েবসাইট ফলো করতে থাকুন। ২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪