OrdinaryITPostAd

হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ

হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ আমরা অনেকেই বুঝতে পারি না। অনেক সময় হাঁটতে হাঁটতে আমাদের মাথা চক্কর দিয়ে ওঠে কিন্তু হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ না জানার কারণে আমরা এর সঠিক চিকিৎসা করতে পারি না। তাই আজকের এই আর্টিকেলে আমরা প্রথমে হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত জেনে নেব।

তাহলে চলুন দেরি না করে ঝটপট হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক। উক্ত বিষয়টি সম্পর্কে জানতে হলে আপনাকে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে হবে।

সূচিপত্রঃ হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ

হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ

আমাদের যখন হঠাৎ করে মাথা চক্কর দিয়ে ওঠে সাধারণত তখন মনে হয় আমরা নিজে থেকেই ঘুরছি। আবার আমাদের মধ্যে অনেকেই ভাবে আমরা স্থির রয়েছে পৃথিবী ঘুরছে। কিন্তু আসলেই কি এরকম হয়? আর কেনই হঠাৎ করে মাথা চক্কর দিয়ে ওঠে? হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ সম্পর্কে আমরা অনেকেই অজানা। তাই প্রথমে আমরা হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ সম্পর্কে বিস্তারিত জেনে নেব।

আরো পড়ুনঃ বিভিন্ন দেশের ভিসা চেক করার লিংক

হঠাৎ করে মাথার চক্কর দেওয়ার অনেকগুলো কারণ রয়েছে। এখন আপনার কোন কারণে হঠাৎ করে মাথা চক্কর দিয়ে ওঠে এ বিষয়টি একেবারে নির্ণয় করা খুব কঠিন। কিন্তু আপনি ধারণা রাখতে পারেন হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ সমূহ সম্পর্কে।

১। কেউ যদি অতিরিক্ত পরিশ্রম করে থাকে সাধারণত তার হঠাৎ করে মাথা চক্কর দেওয়ার মতো সম্ভাবনা দেখা যায়।

২। কেউ যদি অতিরিক্ত পরিমাণে দুশ্চিন্তা করে থাকে তাহলে হঠাৎ করে মাথা চক্কর দিতে পারে।

৩। দীর্ঘদিন ধরে কোন ওষুধ খাওয়ার ফলে সাধারণত মাথা চক্কর দিয়ে উঠতে পারে। অতিরিক্ত কানের ব্যাথার কারণে মাথা চক্কর দিয়ে উঠতে পারে।

৪। কারো ক্ষেত্রে দেখা যায় বেশি উঁচুতে উঠে নিচের দিকে তাকালে তার মাথা হঠাৎ করে চক্কর দিয়ে ওঠে।

৫। অন্তঃকর্ণের রক্তবাহী নালীর অস্বাভাবিকতার কারণে হঠাৎ করে মাথা চক্কর দিয়ে উঠতে পারে। কারো যদি দৃষ্টিগত সমস্যা থাকে তাহলে হঠাৎ করে মাথা চক্কর দিয়ে ওঠে।

৬। কেউ যদি চলন্ত ট্রেন থেকে মাটি অথবা প্লাটফর্মের দিকে তাকাই সাধারণত তার মাথা হঠাৎ করে চক্কর দিয়ে উঠতে পারে।

৭। কারো যদি উচ্চ রক্তচাপ অথবা নিম্ন রক্তচাপের সমস্যা থাকে তাহলে হঠাৎ করে মাথার চক্কর দিয়ে উঠতে পারে।

৮। হঠাৎ করে মাথা চক্কর দেওয়ার অন্যতম কারণ মাথার পিছন দিকে ও ঘাড়ের রক্তনালিতে রক্ত সরবরাহের ত্রুটি।

৯। মস্তিষ্কের বিভিন্ন ধরনের সমস্যার কারণে ও হঠাৎ করে মাথা চক্কর দিয়ে উঠতে পারে। এছাড়া মাথার ভেতরের টিউমার হঠাৎ করে মাথার চক্কর অন্যতম কারণ।

দাঁড়ালেই হঠাৎ 'মাথা চক্কর' দেয়? তাহলে যা করতে হবে

দাঁড়ালেই হঠাৎ 'মাথা চক্কর' দেয়? তাহলে যা করতে হবে এ বিষয়গুলো সম্পর্কে অবশ্যই আপনার জেনে রাখতে হবে। বিশেষ করে গরমের সময় অনেক মানুষের ক্ষেত্রে দেখা যায় হঠাৎ করে মাথা চক্কর দিয়ে ওঠে। ইতিমধ্যেই হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ সম্পর্কে জেনেছি। এখন দাঁড়ালেই হঠাৎ 'মাথা চক্কর' দেয়? তাহলে যা করতে হবে সে সম্পর্কে জানব।

১। দাঁড়ালে হঠাৎ মাথা চক্কর দিয়ে ওঠে এ সমস্যাটি সাধারণত বয়স্কদের ক্ষেত্রে বেশি দেখা যায়। বিশেষ করে যে সকল ব্যক্তিদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে সাধারণত তাদের ক্ষেত্রে এ বিষয়টি বেশি লক্ষ্য করা যায়। এটি এক ধরনের সমস্যা। এই সমস্যাটিকে বলা হয় অর্থোস্ট্যাটিক হাইপোটেনশন।

২। বিশেষ করে বয়স্ক ব্যক্তিদের ক্ষেত্রে যাদের ডায়াবেটিসের সমস্যা রয়েছে সাধারণত তাদের হঠাৎ করে দাঁড়ালে মাথা চক্কর দেওয়ার মতো সমস্যা দেখা দেয়। তখন দাঁড়িয়ে না থেকে বসে যেতে হবে।

৩। আপনার যদি এ ধরনের সমস্যা থাকে তাহলে বিছান থেকে নামার সময় হঠাৎ করেই দাঁড়াবেন না। আপনি যেটি করবেন তা হলো প্রথমে বিছানায় কিছুক্ষণ বসে থাকবেন। এরপরে এ জোরে কয়েকবার শ্বাস নিতে হবে। তারপর ধীরে ধীরে দাঁড়ানোর চেষ্টা করুন এবং আস্তে আস্তে হাঁটুন।

৪। শরীরে যদি পানি শূন্যতা দেখা দেয় তাহলে অনেক সময় হঠাৎ করে মাথা চক্কর দিয়ে উঠতে পারে। বিশেষ করে দাঁড়ালে এ ধরনের সমস্যা দেখা যায়। তাই এ ধরনের সমস্যা দূর করার জন্য পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন।

আরো পড়ুনঃ ফেসবুকে অটো লাইক পাওয়ার উপায়

৫। একসাথে অতিরিক্ত খাবার খাওয়ার ফলে অনেক সময় মাথার চক্কর দিয়ে উঠতে পারে। তাই খাওয়ার খাওয়ার সময় অল্প অল্প করে খাবার খাবেন। তাহলে এ ধরনের সমস্যা আর হবে না।

৬। রাতে ঘুমাতে যাওয়ার আগে ধূমপান করা থেকে নিজেকে বিরত রাখুন। যাদের অ্যালকোহল পান করার অভ্যাস রয়েছে সাধারণত তারা এ বিষয়টি বর্জন করুন।

৭। রাতে ঘুমাতে যাওয়ার আগে বেশ কিছু ব্যায়াম রয়েছে করার চেষ্টা করুন। প্রতিদিন অল্প হলেও ব্যায়াম করুন নিজেকে সুস্থ রাখার জন্য। এগুলো আপনার রক্তচাপ নিয়ন্ত্রণ করতে বেশ কার্যকরী ভূমিকা রাখবে।

মাথা ঘোরার সমস্যা কেন হয়

অনেক সময় আমাদের হঠাৎ করে মাথা ঘুরে উঠে। যেহেতু এখন প্রচন্ড পরিমাণে গরম সাধারণত অতিরিক্ত গরমের কারণে হঠাৎ করে মাথা ঘোরার সমস্যাগুলো হয়ে থাকে। কিন্তু অনেকেই মাথা ঘোরার সমস্যা কেন হয় এর মূল কারণ খোঁজার চেষ্টা করে। মাথা ঘোরার বেশ কিছু কারণ রয়েছে। আমরা ইতিমধ্যেই হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ সম্পর্কে জেনেছি।

  • অতিরিক্ত পরিশ্রম করলে
  • দৃষ্টিগত সমস্যা থাকলে
  • অতিরিক্ত দুশ্চিন্তা করলে
  • উচ্চ রক্তচাপ অথবা নিম্ন রক্তচাপ
  • ডায়াবেটিস এর সমস্যা

অতিরিক্ত পরিশ্রম করলে - অনেক মানুষ রয়েছে যারা তাদের শরীর নিতে পারেনা এরকম পরিশ্রম করে থাকে। সাধারণত হঠাৎ করে মাথার চক্কর দেওয়ার অন্যতম কারণ হলো অতিরিক্ত পরিশ্রম করা।

দৃষ্টিগত সমস্যা থাকলে - কারো যদি দৃষ্টিগত সমস্যা থাকে তাহলে তার মাথা ঘোরার সমস্যা হতে পারে। যেমন উঁচু বিল্ডিং এ উঠে নিচের দিকে তাকালে মাথা ঘুরে উঠতে পারে। এছাড়া চলন্ত বাস অথবা ট্রেন থেকে নিচের দিকে তাকালে মাথা ঘুরে।

অতিরিক্ত দুশ্চিন্তা করলে - মাথা ঘুরার অন্যতম আরো একটি কারণ হলো অতিরিক্ত দুশ্চিন্তা করা। কেউ যদি অতিরিক্ত দুশ্চিন্তা করে তাহলে তার মাথা প্রচন্ড পরিমাণে ঘুরতে পারে।

উচ্চ রক্তচাপ অথবা নিম্ন রক্তচাপ - মাথা ঘোরার আরও একটি অন্যতম কারণ হলো উচ্চ রক্তচাপ অথবা নিম্ন রক্তচাপ এর সমস্যা। যাদের উচ্চ রক্তচাপ অথবা নিম্ন রক্তচাপের সমস্যায় রয়েছে তাদের মাথা ঘোরার সমস্যা দেখা যায়।

ডায়াবেটিস এর সমস্যা - ডায়াবেটিস রোগীদের আরো একটি অন্যতম লক্ষণ হল হঠাৎ করে মাথা ঘোরা। রক্তে যখন সুগারের মাত্রা কমে যায় অথবা অতিরিক্ত পরিমাণে বেড়ে যায় তখন সাধারণত হঠাৎ করেই মাথা ঘোরার সমস্যা দেখা যায়।

মাথা ঘুরলে যা করতে হবে

আপনার যদি মাথা ঘোরার সমস্যা থাকে তাহলে মাথা ঘুরলে কি করতে হবে এই বিষয়টি সম্পর্কেও আপনাকে জেনে নিতে হবে। বিভিন্ন কারণে মাথা ঘোরার মত সমস্যা গুলো দেখা যায় তাই হঠাৎ করে যদি আপনার মাথা ঘুরে উঠে তাহলে আপনি কি করবেন সেই বিষয়গুলো জেনে নিন।

  • সোজা হয়ে দাঁড়িয়ে থাকুন
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান
  • পরিশ্রম কমিয়ে দিন
  • সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখুন
  • সর্তকতার সাথে চলাচল করুন

সোজা হয়ে দাঁড়িয়ে থাকুন - যেহেতু হঠাৎ করে আমাদের মাথা ঘুরে ওঠে সে ক্ষেত্রে যখন মাথা চক্কর দিয়ে উঠবে তখন সোজা হয়ে দাঁড়িয়ে থাকতে হবে। এক্ষেত্রে আপনি কোন শক্ত জিনিস ধরে দাঁড়িয়ে থাকতে পারেন।

পর্যাপ্ত পরিমাণে পানি পান - শরীরে যদি পানি শূন্যতা দেখা দেয় তাহলে মাথা ঘুরে যেতে পারে। তাই আপনাকে খেয়াল রাখতে হবে যেন আপনার শরীরে কখনো অনেক শূন্যতা না দেখা যায়। তাই প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে পানি পান করুন বিশেষ করে গরমের সময়।

পরিশ্রম কমিয়ে দিন - কেউ যদি অতিরিক্ত পরিমাণে পরিশ্রম তাহলে তার মাথা ঘোরার মত সমস্যাগুলো দেখা যায়। আপনি যদি অতিরিক্ত পরিশ্রম করে থাকেন তাহলে অবশ্যই আজকে থেকে পরিশ্রম করা কমিয়ে দিন।

সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখুন - যাদের ডায়াবেটিস রয়েছে সাধারণত তাদের ক্ষেত্রে সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে হবে। কারণ সুগারের মাত্রা যদি অনেক বেশি হয়ে যায় অথবা অনেক কমে যায় তাহলে মাথা ঘোরা সমস্যা দেখা দেয়। তাই সুগারের মাত্রা সব সময় নিয়ন্ত্রণে রাখতে হবে।

সতর্কতার সাথে চলাচল করুন - আপনি যেহেতু আপনার শরীরের মালিক তাই আপনাকে এক্ষেত্রে অনেক সতর্কতার সাথে চলাচল করতে হবে। যদি আপনার মাথা ঘোরার সমস্যা থাকে তাহলে অবশ্যই আপনার কোন জিনিসগুলো করলে মাথা ঘুরে সে বিষয়গুলো করা যাবে না।

আমাদের শেষ কথাঃ হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ

প্রিয় পাঠকগণ আজকের এই আর্টিকেলে হঠাৎ মাথা চক্কর দেওয়ার কারণ, দাঁড়ালেই হঠাৎ 'মাথা চক্কর' দেয়? তাহলে যা করতে হবে? মাথা ঘোরার সমস্যা কেন হয়? মাথা ঘুরলে যা করতে হবে? এ বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন। যেহেতু বিষয়গুলো গুরুত্বপূর্ণ তাই সকলের জেনে রাখা উচিত।

আরো পড়ুনঃ হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ

এতক্ষণ আমাদের সঙ্গে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। এ ধরনের গুরুত্বপূর্ণ এবং তথ্যমূলক আর্টিকেল আরো করতে নিয়মিত আমাদের ওয়েবসাইট ফলো করুন। কারণ আমাদের ওয়েবসাইটে নিয়মিত এ ধরনের আর্টিকেল প্রকাশ করা হয়।২০৭৯১

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪