OrdinaryITPostAd

মুখের কালচে ভাব দূর করার উপায়

মুখের কালচে ভাব দূর করার উপায় জানতে চাই যাদের মুখে অনেক দাগ রয়েছে সাধারণত তারা। মুখে যদি কালচে দাগ থাকে তাহলে আমাদের সৌন্দর্য অনেকটা কমিয়ে দেই। মুখের কালচে ভাব দূর করার উপায় জানা থাকলে আমরা খুব সহজেই মুখের উজ্জ্বলতা ফিরে পেতে পারি। এই আর্টিকেলে মুখের কালচে ভাব দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

আপনি যদি শেষ পর্যন্ত আমাদের সঙ্গে থাকেন তাহলে মুখের কালচে ভাব দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। তো চলুন আর কথা না বাড়িয়ে মুখের কালচে ভাব দূর করার উপায় বিস্তারিত জেনে নেওয়া যাক।

কনটেন্ট সূচিপত্রঃ মুখের কালচে ভাব দূর করার উপায়

মুখের কালচে ভাব দূর করার উপায় - মুখের কালো দাগ দূর করার সহজ উপায়

সাধারণত শরীরের যেকোনো জায়গার চাইতে আমরা মুখের যত্ন বেশি নিয়ে থাকি। কারণ মুখে যদি কোন ধরনের দাগ হয় তাহলে এটি দেখতে অনেক খারাপ লাগে। বিশেষ করে যদি মুখে কালো দাগ তৈরি হয় তাহলে দেখতে আরো বেশি খারাপ দেখায়। তাই অনেকেই মুখের কালো দাগ দূর করার সহজ উপায় সম্পর্কে জানতে চাই। এই আর্টিকেলে মুখের কালচে ভাব দূর করার উপায় বিস্তারিত আলোচনা করা হবে।

আরো পড়ুনঃ কোন দিকে পা দিয়ে ঘুমানো উচিত

মুখের কালো দাগ দূর করার সহজ উপায়ঃ

১। অনেক সময় আমাদের মুখে বিভিন্ন কারণে ব্রণ হয়। ব্রণ ভালো হয়ে যাওয়ার পরেও এর দাগ থেকে যায় সাধারণত তখন আমাদের মুখ দেখতে অনেকটা খারাপ লাগে। মুখের এই কালো দাগ দূর করার জন্য পানি এবং ভিনেগার ভালোভাবে গরম করে আবার ঠান্ডা করুন এরপরে এই মিশ্রণটি মুখে পাঁচ থেকে দশ মিনিট লাগিয়ে রাখুন এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

২। আপনি যদি মুখের যেকোনো ধরনের কালো দাগ দূর করতে চান তাহলে কমলার খোসা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। এক্ষেত্রে আপনাকে কমলার খোসা ভালোভাবে বেটে নিয়ে মুখে লাগিয়ে দিতে হবে। কিছুক্ষণ লাগিয়ে রাখার পরে ভালোভাবে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

৩। আপনার মুখে যদি ব্রণের কালো দাগ তৈরি হয় তাহলে ঘুমাতে যাওয়ার আগে লেবুর রস লাগিয়ে রাখুন। লেবুর রসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান এগুলোর মধ্যে অন্যতম হলো ভিটামিন সি। যা আমাদের মুখের ত্বকের কালো দাগ দূর করতে কার্যকরী ভূমিকা রাখে।

৪। আমরা প্রতিদিন বিভিন্ন ধরনের কাজ করে থাকি যার ফলে আমাদের মুখে ময়লা আবর্জনা করে। সাধারণত মুখ পরিষ্কার না রাখলে আমাদের মুখে দাগ তৈরি হয় তাই মুখ পরিষ্কার রাখতে দিনে কয়েকবার ভালো হবে ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তবে চেষ্টা করবেন যেন সাবান দিয়ে মুখ না দিতে হয়।

৫। অনেক সময় রোদে দীর্ঘক্ষন কাজ করার ফলে আমাদের চোখে কালো দাগ তৈরি হয়। সাধারণত এ কালো দাগের কারণে আমাদের চেহারা আরো বেশি খারাপ দেখায়। এ কালো দাগ দূর করার ক্ষেত্রে আপনি শসা অথবা আলু ব্যবহার করতে পারেন। কারণ এই দুইটি উপাদান চোখের নিচের কালো দাগ দূর করতে কার্যকরী ভূমিকা রাখতে পারে।

৬। চন্দনের তৈরি প্যাক ব্যবহার করতে পারেন। সাধারণত এটি মুখের কালো দাগ দূর করা বয়সের ছাপ দূর করা এছাড়া আরো অন্যান্য দাগগুলো দূর করতে কার্যকরী ভূমিকা রাখে। এর উপকারিতা বাড়ানোর জন্য চন্দনের গুড়ার সাথে হলুদ এবং দুধ মিশিয়ে পেস্ট তৈরি করে ভালোভাবে মুখে লাগান। এগুলো আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে কার্যকরী ভূমিকা রাখবে।

৭। মুখের কালো দাগ দূর করার জন্য গোলাপ জল বেশ কার্যকরী ভূমিকা রাখতে পারে। বিশেষ করে গোলাপের পাপড়ি পানিতে দীর্ঘক্ষণ ভিজিয়ে রাখুন এবং সে পাপড়ি মুখে ভালোভাবে লাগান অথবা পানি দিয়ে মুখ পরিষ্কার করুন এতে করে মুখের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে।

৮। রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই ত্বকের যত্ন নিন। সারাদিন আমরা কাজে ব্যস্ত থাকার কারণে আমাদের ত্বকের যত্ন নিতে পারি না যার ফলে রাতে ঘুমাতে যাওয়ার আগে অবশ্যই মুখের ত্বকের যত্ন নিতে হবে। বিশেষ করে ভালোভাবে মুখ পরিষ্কার করে এবং বিভিন্ন ধরনের ক্রিম রয়েছে সেগুলো লাগিয়ে ঘুমাতে হবে।

অ্যালোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়

আমরা ইতিমধ্যে জানি যে অ্যালোভেরা আমাদের ত্বকের জন্য অত্যন্ত কার্যকরী। বিশেষ করে আমাদের ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করার জন্য অ্যালোভেরার বেশ কিছু গুণ রয়েছে। আপনার মুখে যদি কালো দাগ থাকে তাহলে অ্যালোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় গুলো জেনে নিন এবং সেই উপায়গুলো অবলম্বন করে খুব সহজেই আপনার মুখের কালো দাগগুলো দূর করুন।

অ্যালোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়ঃ

অ্যালোভেরার মধ্যে রয়েছে বেশ কিছু প্রয়োজনীয় পুষ্টি উপাদান। যেগুলো আমাদের ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যা বিভিন্ন ধরনের কালো দাগ দূর করতে সাহায্য করে থাকে। আপনি যদি আপনার ত্বকের কালো দাগ দূর করতে চান তাহলে এক্ষেত্রে প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে আপনাকে অ্যালোভেরা জেল ব্যবহার করতে হবে।

আরো পড়ুনঃ ফেসবুকে অটো লাইক পাওয়ার উপায়

অনেক সময় আমাদের ত্বকে বিভিন্ন কারণে কালো দাগ তৈরি হয় বিশেষ করে ব্রণের দাগ। অনেক সময় আমাদের মুখে কালো কালো ছোপ ছোপ দাগ তৈরি হয়ে যায়। এই দাগগুলো দূর করতে হলে আপনাকে অ্যালোভেরা ব্যবহার করতে হবে। কারণ অ্যালোভেরা যেকোনো ধরনের দাগ দূর করতে সক্ষম। অ্যালোভেরা আপনি বিভিন্ন পদ্ধতিতে আপনার মুখে ব্যবহার করতে পারেন।

আপনি সরাসরি আপনার ত্বকে অ্যালোভেরা জেল ব্যবহার করতে পারেন। টাটকা এলোভেরা গাছ থেকে কেটে নিয়ে এসে সুন্দর করে মুখে তার জেলগুলো লাগাতে পারেন অথবা এই জেলের সাথে আরো বেশ কিছু উপাদান রয়েছে সেগুলো মিশ্রিত করে আপনার ত্বকে ব্যবহার করতে পারেন। বিশেষ করে রাতে ঘুমাতে যাওয়ার আগে এই মিশ্রণগুলো ব্যবহার করতে হবে।

তৈলাক্ত ত্বকের দাগ দূর করার উপায়

যাদের অতিরিক্ত পরিমাণে তৈলাক্ত সাধারণত তাদের বেশি দাগ হয়ে থাকে। কারণ এই সকল ত্বকে বেশি ব্রণ তৈরি হয় এবং এই ব্রণ থেকে দাগ হয়ে থাকে। আমরা ইতিমধ্যেই মুখের কালচে ভাব দূর করার উপায় জানিয়েছি আপনি সেই উপায়গুলো অবলম্বন করেও মুখের কালো দাগ দূর করতে পারেন। এছাড়া তৈলাক্ত ত্বকের দাগ দূর করার উপায় জেনেও দাগ দূর করতে পারবেন।

তৈলাক্ত ত্বকে খুব সহজেই ধুলোবালি আটকে যায় এবং তৈলাক্ত ত্বকে অতিরিক্ত তেল মুখের লোমকূপ গুলো বন্ধ করে দেয় যার ফলে বেশি পরিমাণে ব্রণ হয়ে থাকে কিছু ক্ষেত্রে যদি ত্বক পরিষ্কার করা না হয় তাহলে ব্রণ আরো বেশি দেখা দিতে পারে।

তৈলাক্ত ত্বকের দাগ দূর করার উপায়ঃ

১। আপনি যদি তৈলাক্ত ত্বক থেকে দাগ দূর করতে চান এক্ষেত্রে লেবু সবচেয়ে ভালো উপাদান। কারণ লেবুর মধ্যে রয়েছে সাইট্রিক এসিড এবং ভিটামিন সি জাতীয় তৈলাক্ত ত্বকের তেল নিয়ন্ত্রণ করতে কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া ব্যাকটেরিয়া প্রতিরোধ করে ত্বককে ব্রণের হাত থেকে রক্ষা করে। আপনি যদি লেবুর রস প্রতিদিন আপনার ত্বকের ব্যবহার করেন তাহলে এটি ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করবে।

২। দই এবং বেসন ব্যবহার করতে পারেন। বিশেষ করে তৈলাক্ত ত্বকের জন্য বেসন বেশ কার্যকরী। কারণ বেসন ব্যবহার করার ফলে এগুলো তৈলাক্ত ত্বকে অতিরিক্ত তেল শুষে নেয় এবং দই ত্বক নরম রাখতে সাহায্য করে থাকে। এই দুইটি উপাদান ভালোভাবে মিশিয়ে তৈলাক্ত ত্বকের ব্যবহার করুন এবং ১৫ থেকে ২০ মিনিট পরে ভালোভাবে ধুয়ে ফেলুন।

৩। এছাড়া আপনি যদি তৈলাক্ত ত্বক থেকে দাগ দূর করতে চান তাহলে লেবু এবং মধু ব্যবহার করতে পারেন। লেবুর মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান এ ছাড়া মধু ও আমাদের রূপচর্চার জন্য অনেক বেশি কার্যকরী। যেহেতু তৈলাক্ত ত্বকে অনেক বেশি দাগ হয় তাই এ দাগগুলো দূর করার জন্য মধু এবং লেবু ভালোভাবে মিশ্রণ ঘটিয়ে মুখে লাগাতে হবে।

৪। ডিমের সাদা অংশ এবং লেবু ব্যবহার করতে পারেন। লেবু আমাদের ত্বক থেকে তেল গুলো শুষে নিতে কার্যকরী ভূমিকা রাখে। এর সাথে যদি আপনি একটি ডিম ব্যবহার করেন তাহলে এর উপকারিতা আরও বেশি বৃদ্ধি পায় বিশেষ করে ডিমের সাদা অংশ।

৫। এলোভেরা ব্যবহার করতে পারেন। অ্যালোভেরার মধ্যে রয়েছে প্রচুর পরিমানে গুনাগুন। বিশেষ করে আমাদের ত্বকের কালো দাগ দূর করার জন্য এলোভেরা কার্যকরী ভূমিকা রাখে। যাদের ত্বক অতিরিক্ত পরিমাণে তৈলাক্ত থাকে সাধারণত তাদের জন্য অ্যালোভেরা ব্যবহার করা অত্যন্ত জরুরী। তাই মুখের কালো দাগ থেকে মুক্তি পেতে হলে অ্যালোভেরা ব্যবহার করুন।

লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়

মুখের কালচে ভাব দূর করার উপায় ইতিমধ্যেই আলোচনা করা হয়েছে। মুখে বিভিন্ন কারণে কালো দাগ তৈরি হয় সাধারণত এই কালো দাগগুলো আমাদের সৌন্দর্য নষ্ট করে দেয়। সৌন্দর্য ফিরিয়ে আনার জন্য লেবু ব্যবহার করতে পারেন। লেবুর মধ্যে রয়েছে অনেকগুলো গুণ কিন্তু আপনাকে লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় গুলো প্রথমে জেনে নিতে হবে।

কারণ আপনি যদি লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় না জেনে লেবুর ব্যবহার করেন তাহলে এর সঠিক উপকারিতা গুলো পাবেন না। আপনি চাইলে শুধু লেবু মুখে ব্যবহার করতে পারেন অথবা লেবুর সাথে আরো বেশ কিছু উপাদান রয়েছে সেগুলো ব্যবহার করতে পারেন। লেবুর সাথে যদি কিছু উপাদান যুক্ত করে ব্যবহার করেন তাহলে এর উপকারিতা গুলো আরো বেশি বৃদ্ধি পাবে।

আরো পড়ুনঃ স্মার্ট ওয়াচ প্রাইস ইন বাংলাদেশ

মুখের যেকোনো ধরনের কালো দাগ যেমন রোধে পুরা দাগ, ব্রণের কালো দাগ অথবা চোখের নিচের কালো দাগ দূর করতে লেবু কার্যকরী ভূমিকা রাখে। এছাড়া আপনার যদি অতিরিক্ত তৈলাক্ত ত্বক থাকে তাহলে এটি দূর করতেও লেবুর ভূমিকা অনেক বেশি। আপনি যদি চালের গুড়ার সাথে লেবু মিশিয়ে ত্বকে লাগাতে পারেন তাহলে অনেক উপকারিতা পাবেন।

ডিমের সাদা অংশের সাথে যদি লেবুর রস এবং এক চামচ কমলা লেবুর রস এবং হলুদ মিশিয়ে ভালোভাবে ব্যবহার করতে পারেন তাহলে এটি আপনার ত্বকের কালো দাগ দূর করতে কার্যকরী ভূমিকা রাখবে। এই মিশ্রণটি ব্যবহার করে কিছুক্ষণ পরে ভালোভাবে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এছাড়া আপনি যদি দুধের সাথে লেবু মিশিয়ে ব্যবহার করেন তাহলে অনেক উপকারিতা পাবেন।

মুখের কালচে ভাব দূর করার উপায়ঃ উপসংহার

মুখের কালচে ভাব দূর করার উপায়, মুখের কালো দাগ দূর করার সহজ উপায়, অ্যালোভেরা দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায়, তৈলাক্ত ত্বকের দাগ দূর করার উপায়, লেবু দিয়ে মুখের কালো দাগ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। প্রিয় বন্ধুরা আশা করি আপনারা উক্ত বিষয়গুলো সম্পর্কে জানতে পেরেছেন।

আপনার এবং আপনার পরিবারের সুস্থতা কামনা করে আজকের মত এখানে শেষ করছি। আবার দেখা হবে নতুন কোন আর্টিকেলে অবশ্যই সে পর্যন্ত আমাদের সঙ্গে থাকুন। এই ধরনের তথ্যমূলক আর্টিকেল নিয়মিত জানতে আমাদের আর্টিকেল ফলো করতে থাকুন। ২০৮৭৬

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪