OrdinaryITPostAd

মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায়

আজ আমি এই আর্টিকেলে মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় নিয়ে বিস্তারিত ভাবে আলোচনা করব। আমরা অনেকেরই মুখে শুনি মাইগ্রেনের সমস্যার কথা কিন্তু মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় আছে, সে বিষয়টা আমরা অনেকেই জানিনা। মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে যে সমস্ত বন্ধুরা জানেন না।
মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায়
আর্টিকেলটি তাদের বেশ উপকারে আসবে, মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে সমস্ত তথ্য জানতে হলে, আর্টিকেলটি পুরোপুরি পড়ুন। আর কথা না বাড়িয়ে, মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় নিয়ে আলোচনা শুরু করি।

পোস্ট সূচিপত্রঃ মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায়

মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায়

আপনার হয়তো মাইগ্রেনের ব্যাথা হয় আর সেজন্যই আর্টিকেলটি পড়া শুরু করেছেন এবং মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় কি? এ বিষয়ে অনুসন্ধান করছেন। মাইগ্রেনের ব্যাথা হলো একটি যন্ত্রণাদায়ক রোগ এ ব্যাথা সাধারণত মাথার এক পাশ থেকে শুরু হয়, কারো কারো ক্ষেত্রে আবার গোটা মাথায় ব্যাথা করে, যাদের গোটা মাথা ব্যাথা করে তাদের জন্য এই ব্যথা খুব যন্ত্রণাদায়ক। যারা এই মাইগ্রেনের মাথা ব্যাথায় ভুগছেন শুধু তারাই জানেন, এই মাথা ব্যাথা কেমন অসহ্যকর। 

মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় গুলো আলোচনা করা হলো প্রচন্ড রোদ এবং খুব শীতে বাইরে থাকা যাবে না, উচ্চকলাহল পূর্ণ পরিবেশে না যাওয়া ভালো, বেশি সময় ধরে কম্পিউটার, ল্যাপটপ, টিভি বা স্মার্টফোনের সামনে থাকা যাবেনা, মাইগ্রেনের ব্যাথা শুরু হলে নীরব জায়গায় থাকতে হবে, ব্যাথা জায়গায় ঠান্ডা কিছু কাপড় দিয়ে রাখতে হবে, ব্যাথা সাধারণত নারী-পুরুষ দুজনারি হয়ে থাকে, নারীদের ক্ষেত্রে ব্যাথা বেশি হয়, এ ব্যাথা শুরু হলে বমি বমি লাগে। 

ব্যাথা থাকা অবস্থায় বিশ্রাম নিতে হবে, আমরা যদি প্রতিদিন কিছু নিয়ম মাফিক চলি তাহলে এই মাইগ্রেনের ব্যাথা থেকে নিজেকে রক্ষা করতে পারব। তাহলে চলুন মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায়, সম্পর্কে আরো কিছু তথ্য জেনে নেই, খালি পেটে থাকলে গ্যাস্ট্রিক হয়, এই গ্যাস থেকেই মাইগ্রেনের ব্যাথাকে বাড়িয়ে দেয় আমরা সঠিক সময়ে খাওয়া-দাওয়া করব তাহলে আমাদের মাইগ্রেনের ব্যাথা থেকে মুক্তি পাবো। 

আরো পড়ুনঃ মুখের কালচে ভাব দূর করার উপায়

অতিরিক্ত গরম এর কারনে মাইগ্রেনের ব্যাথা বেশি হয়, গরম এবং ঠাণ্ডা দুটা থেকে আমরা সতর্ক থাকবো। যে সকল মানুষেরা অতিরিক্ত মানসিক টেনশন করে এবং খাওয়া-দাওয়া সঠিক সময় করে না, এসব কারণে মাইগ্রেনের ব্যাথা শুরু হয় এই সমস্ত কাজ থেকে আপনি দূরে থাকুন। এছাড়া ব্যাথা যদি বেশি বেড়ে যায় তাহলে আপনি এক কাপ লেবু দিয়ে চা খেয়ে নিজেকে রিলাক্স ফিল করানোর চেষ্টা করুন। যে সমস্ত খাবার খাওয়া বিরত থাকলে মাইগ্রেনের ব্যাথা থেকে উপকৃত হবেন, সেগুলো হচ্ছে, অতিরিক্ত চিনিযুক্ত খাবার না খাওয়া, চিনি যুক্ত খাবার খেলে আমাদের শরীরে সুগারের মাত্রা বেড়ে যায়। 

এর কারণে আমাদের মাইগ্রেনের ব্যাথা সৃষ্টি হতে পারে, এজন্য আমরা মিষ্টি জাতীয় খাবার থেকে বিরত থাকবো। ফলের মধ্যে আপনি যে ধরনের ফল খেলে, আপনার সমস্যা হতে পারে সেগুলো না খাওয়াই ভালো যেমন- কমলা, আনারস, মালটা, দই, চকলেট, ডার্ক চকলেট এসব খাবার এড়িয়ে চলবেন। যারা চা কফি খান, এ চা কফি খাওয়া যদি হঠাৎ করে বন্ধ করে দেন তাহলে তাহলে মাইগ্রেনের ব্যাথা বাড়ার সম্ভাবনা থাকে। তরমুজ, কলা, বাদাম, কাঠ বাদাম, কাজু বাদাম, মাশরুম, শাক, সবজি এ সমস্ত খাওয়ার মাধ্যমে আপনি মাইগ্রেনের ব্যাথা কমাতে পারবেন। 

এর ব্যাথা শুরু হলে আপনি প্রচুর পরিমাণে পানি পান করুন, বিশ্রাম নিন, আলোহীন জায়গায় থাকুন, এবং ঘুমানোর চেষ্টা করুন তাহলে আপনি আপনার এই সমস্যা থেকে নিজেকে রক্ষা করতে পারবেন। উপরে আলোচনায় মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত ভাবে আলোচনা করলাম আশা করি আপনি বুজতে পেরেছেন। এবং মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায়, জানার পরে এ ধরনের মাইগ্রেনের সমস্যায় আপনি বা অন্য যারা ভুগছেন। আপনি নিজে উপকৃত হবেন এবং অন্যদেরকেও সাহায্য করতে পারবেন। 

মাইগ্রেনের ব্যাথা কমানোর প্রাকৃতিক উপায় কি

আমি আজ আপনাদের সাথে মাইগ্রেনের ব্যাথা কমানোর প্রাকৃতিক উপায় সম্পর্কে কিছু আলোচনা করবো। মাইগ্রেনের ব্যাথা কমানোর প্রাকৃতিক উপায় কি? চলুন এ বিষয়ে আলোচনা শুরু করি। এখন কার দিনে প্রতিটি ঘরে মাইগ্রেনের ব্যাথার সমস্যা আছে। এই সমস্যা থেকে আরাম পেতে হলে আমাদেরকে কিছু নিয়ম মেনে চলতে হবে। আসুন এ সম্পর্কে আমরা কিছু আলোচনা করি। মাথা যখন আছে তখন ব্যাথা হবে। মাথা ব্যাথা হলে, আপনাকে খেয়াল করতে হবে যে ব্যাথাটা প্রতিদিনই কি হচ্ছে? এবং কতক্ষণ থাকছে? কোন সময় বাড়ছে এবং কোন সময় কমছে, কোন কাজ করলে বেশি হচ্ছে।  

আরো পড়ুনঃ ডাচ বাংলা ব্যাংক লোন - ডাচ বাংলা ব্যাংক লোন ক্যালকুলেটর

এই সমস্ত বিষয় গুলো আপনাকে মনে রাখতে হবে। মাইগ্রেনের ব্যাথা কমানোর প্রাকৃতিক উপায় কি? জানলে আপনার এই মাইগ্রেনের ব্যাথা সঠিক একটা সমাধান আনতে পারবেন। মাথা ব্যাথা যদি শুরু হয়, তাহলে আপনি আদা চা করে খেতে পারেন, এতে আপনার মাথা ব্যাথা অনেকটা কমে যাবে। সঠিক সময়ে খাওয়া দাওয়া না করলে পেটের ভিতরে গ্যাসের সৃষ্টি হয়, এ থেকে ব্যাথা শুরু হয় ব্যাথা শুরু হলে আপনি প্রচুর পরিমাণে পানি পান করবেন। 

এতে আপনার সমস্যা দূর হয়ে যাবে আপনি অনেকটা আরাম পেয়ে যাবেন। আর্টিকেলটি আপনি যদি পুরোপুরি পড়েন, তাহলে মাইগ্রেনের ব্যাথা কমানোর প্রাকৃতিক উপায় গুলো আরো ভালোভাবে বুজতে পারবেন। প্রতিদিন হাসি খুশি থাকুন, নিয়ম মাফিক খাওয়া-দাওয়া করুন, পরিমাণ মতো ঘুমান, নিয়মিত ব্যায়াম করুন, পর্যাপ্ত বিশ্রাম নিন, তাহলে আপনি মাইগ্রেনের ব্যাথা থেকে প্রাকৃতিক উপায়ে আরাম পাবেন। 

মাইগ্রেনের ব্যাথা নিয়ন্ত্রণে যে ধরনের খাবার খাবেন

মাইগ্রেনের ব্যাথা নিয়ন্ত্রণে যে ধরনের খাবার খাবেন, এ বিষয়টি নিয়ে আজ আমি আর্টিকেলটি লিখব। মাথা ব্যাথার জন্য লবঙ্গ খুবই উপকারী, লবঙ্গ যদি আপনি গরম পানিতে মিশিয়ে খেতে পারেন, আপনি যদি লবঙ্গ একটা পাত্রে গরম করে নেন, এবং একটি কাপড়ে পেঁচিয়ে তার গন্ধ শোকেন, তাহলে মাথা ব্যাথা অনেকটাই কমে যাবে। আপনি যদি মিষ্টি কুমড়ার বিচি খেতে পারেন তাহলে দেখবেন এই মাথা ব্যাথা দ্রুত সেরে গেছে, মিষ্টি কুমড়ার বিচিতে আছে ম্যাগনেসিয়াম সালফেট যা মাথা ব্যাথা দূর করতে সাহায্য করে। 

আরো পড়ুনঃ কোন দিকে পা দিয়ে ঘুমানো উচিত

অনেক সময় দেখা যায় আবহাওয়ার কারনে মাথা ব্যাথা হয়, অনেক গরম বা অনেক ঠান্ডায় মাথা ব্যাথা শুরু হয়। মাথা ব্যথা দূর করতে আপনি প্রতিদিন দশ-বারোটি করে বাদাম খাবেন, ধনেপাতা প্রাকৃতিক ভাবে মাথা ঠান্ডা কারি উপাদান, তাজা ধনেপাতা বেটে আপনি কপালে লাগিয়ে রাখুন, অনেকটা আরাম পাবেন। এক টুকরো আপেলের সাথে লবণ মিশিয়ে খেলে দ্রুত মাথা ব্যাথা কমে যাবে। আপনি মাইগ্রেনের ব্যাথা নিয়ন্ত্রণে যে ধরনের খাবার খাবেন তা আলোচনা করা হলো।

মাইগ্রেনের ব্যাথা থেকে রেহাই পাওয়ার উপায়

মাইগ্রেনের ব্যাথা থেকে রেহাই পাওয়ার উপায় নিয়ে আমি এই আর্টিকেলে বিস্তারিত ভাবে আলোচনা করব। তবে চলুন মাইগ্রেনের ব্যাথা থেকে রেহাই পাওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা শুরু করি। এই মাইগ্রেনের মাথা ব্যাথার অনেক ধরনের কারণ হতে পারে মাথাতে টিউমার অথবা সর্দি কাশি জ্বরের জন্য মাথা ব্যাথা হতে পারে। মাইগ্রেনের মাথা ব্যাথা আসলে কি অসহ্যকর, ব্যাথা যাদের আছে তারাই শুধু জানে। 

আপনি কিছু নিয়ম মেনে চললে এই ব্যাথা থেকে রেহাই পেতে পারেন যেমন- প্রতিদিন নিয়মিত ব্যায়াম, খাওয়া-দাওয়া, পরিমাণ মতো ঘুমানো, কম্পিউটার বা ল্যাপটপ যতদূর পারা যায় কম ব্যবহার করা, আলোতে বেশি কাজ না করা, প্রচন্ড রোদ ও খুব শীতে থেকে নিজেকে এড়িয়ে চলা। মাইগ্রেনের ব্যাথা হলে প্রচুর পরিমাণে পানি পান করা ও বিশ্রাম নিতে হবে, প্রয়োজন বোধে কাপড় ভিজিয়ে মাথা ব্যাথার স্থানে জড়িয়ে রাখতে পারেন তাহলে আপনি আরাম পাবেন। 

ব্যাথা থেকে রেহাই পেতে আপনি কিছু খাবার খেতে পারেন, আদা দিয়ে চা, গরম পানিতে লেবুর রস, পুদিনা পাতা তুলসী পাতার চা, বাঁধাকপি ব্যাথা কমাতে খুবই উপকারী। এছাড়াও মাশরুম, ঢেঁকি ছাটা চালের ভাত ইত্যাদি এসব খাবার খেলে উপকৃত হবেন। উপরোক্ত আলোচনা থেকে আপনি নিশ্চয় মাইগ্রেনের ব্যাথা থেকে রেহাই পাওয়ার উপায় গুলো জানতে পেরেছেন।  

উপসংহার

সবশেষে এ কথাই বলব যে, আমরা যদি জীবন যাত্রার মান এবং খাদ্যাভ্যাস পরিবর্তন করতে পারি বা নিয়ম অনুযায়ী চলতে পারি তাহলে আমরা মাইগ্রেনের ব্যাথা থেকে মুক্তি পাব। আমি এই আর্টিকেল জুড়ে মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায় গুলো নিয়ে বিভিন্ন ভাবে আলোচনা করেছি। আশা করি আর্টিকেলটি পড়ে আপনারা উপকৃত হয়েছেন।

আর্টিকেলটি পড়ে আপনার যদি ভালো লেগে থাকে এবং আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে নিচের কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন ধন্যবাদ।24079

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪