OrdinaryITPostAd

হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ

হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ নিয়ে কি বলে তা কি আপনি জানতে চান তাহলে এই পোস্ট আপনার জন্য। আজ আমি এই পোস্টে হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ কিভাবে রাখা যায় তার সম্পর্কে বিস্তারিত জানাবো। তাহলে হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ সম্পর্কে জানতে পোস্টটি বিস্তারিত পড়ুন।

আমাদের সমাজ যৌনতার সাথে সম্পর্কিত যেকোন কিছুকেই ছোট করে দেখে। আমরা যৌনতার সাথে সম্পর্কিত যে কোনও বিষয়ে কথা বলা এড়িয়ে চলি। হিন্দু ধর্ম কি হস্তমৈথুন ভুল মনে করে? তাহলে চলুন জেনে নেওয়া যাক হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ সম্পর্কে বিস্তারিত।

সূচিপত্রঃ হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ

হিন্দু ধর্মে যৌনতায় কিভাবে নিয়ন্ত্রণ করা যায়?

কৃষ্ণ ভগবদ্গীতায় ব্যাখ্যা করেছেন যে যৌন বিষয় গুলিকে চিন্তা করার ফলে লালসা বা যৌন চাহিদা উৎপন্ন হয়। আর যৌন চাহিদা হলে মানুষ এর পক্ষে তা নিয়ন্ত্রণ করা খুব কঠিন হয়ে যায়। বর্তমান সমাজের কিছু জিনিস দেখলে আমরা তা খুব ভালো ভাবে বুঝতে পারি দিন দিন রেপ, ধর্ষন এমন কি ছোট বাচ্চাদের সাথেও ঘটছে এসব। তাই সাবধান হওয়া আমাদের সবার উচিত।

তাই যতদূর সম্ভব বিপরীত লিঙ্গ মানে ছেলে হলে মেয়েদের নিয়ে এবং মেয়ে হলে ছেলেদের সম্পর্কে চিন্তা করা বা একে অপরের দিকে দেখা এড়িয়ে চলার চেষ্টা করুন। এবং তাদের নিয়ে মনের মধ্যে খারাপ চিন্তা করা বন্ধ করুন। তাহলে যৌনতায় নিজের নিয়ন্ত্রণ করতে পারবেন।

হিন্দুধর্মে হস্তমৈথুন সম্পর্কে কি বলে?

আগের মানুষ যৌনতা সম্পর্কে কথা বলত না এটাতে লজ্জাবোধ করতো। কিন্তু বর্তমান প্রজন্ম সব ধরনের প্রশ্নের সমাধান খুঁজতে ইন্টারনেট ব্যবহার করে। কিন্তু অনলাইনে এই সব প্রশ্নের পর্যাপ্ত উত্তর নেই। এটা পরিবর্তন করার জন্য সময় এসেছে আজ এই পোস্টে পড়ুন হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ সম্পর্কে কি ভাবেন। 

হিন্দুধর্ম এবং যৌনতার উপর এর মতাদর্শ

হিন্দুধর্ম বলে যে জীবনের চারটি লক্ষ্যের একটি হল যৌনতা। যে ব্যক্তি ব্রহ্মচর্যের ব্রত নিয়েছেন তিনিই একমাত্র হিন্দু ধর্মে যৌন সহবাস মুক্ত হতে পারেন। হিন্দু ধর্মে যৌন বই আছে কাম সূত্র নামের যা খ্রিস্টীয় ৪র্থ এবং ৬ষ্ঠ শতাব্দীর মধ্যে লেখা হয়েছিল। এই বইয়ে হস্তমৈথুন সম্পর্কে খারাপ কিছু বলা হয় না এবং এমনকি কীভাবে এটি ভালোভাবে করতে হয় তাও বলে।

আরো পড়ুনঃ মুখের কালচে ভাব দূর করার উপায়

হিন্দুধর্ম বলে যে জীবন ব্রহ্মচর্য পর্যায়ে শুরু হয়, যেখানে মানুষকে তাদের ধর্ম ও কর্মকে নিয়ে বেড়ে উঠতে হয়। একবার তারা বড় হয়ে গেলে তাদের যৌন চাহিদা নিজে থেকেই বেড়ে যায়। জীবনের চারটি লক্ষ্যের একটি হল কাম যার মধ্যে রয়েছে যৌন আনন্দ। তাই হিন্দু মন্দিরে হস্তমৈথুন পাপ নয়, তবে শুধুমাত্র গৃহস্থ জীবনে এটা ঠিক আছে। যদি ব্রহ্মচর্য উপাধি নেওয়া হয় তাহলে যৌন সম্পর্কিত সব নিষধ তাদের জন্য। তাই আপনি কোন ধরনের জীবন বেছে নেন তার উপর ভিত্তি করে হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ করা হয়।

ব্রহ্মচর্য ব্রত করলে হিন্দুধর্মে হস্তমৈথুন করা যায় না

এই হল ব্রহ্মচর্য ব্রত যা প্রত্যেক ব্রাহ্মণকে করতে হয় যখন সে তার পবিত্র সুতো পায়। এর অর্থ হল একজন পুরুষ প্রতিশ্রুতি দেয় যে তার কোনও যৌন চিন্তা বা কর্ম থাকবে না। তিনি প্রতিশ্রুতি দেন যে তার সকল যৌন চাহিদা নিজে কন্ট্রোল করবেন এবং তিনি শারীরিক আনন্দের পরিবর্তে পড়াশোনায় সকল মনোনিবেশ করার জন্য তার শক্তি ব্যবহার করবেন।

ব্রহ্মচর্য হিন্দু ধর্মের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ। জীবনের এই ব্রহ্মচর্য পর্যায়ে হস্তমৈথুন এমন একটি অপবিত্র জিনিস যা যৌনভাবে অশুদ্ধ করে তোলে। তারা যোগব্যায়ামের মাধ্যমে তাদের যৌনতায় নিয়ন্ত্রণ করে। এবং তাদের সকল শক্তি তাদের কাজে লাগায়। আর যারা বিয়েতে বিশ্বাস করে তাদের জন্য হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ করার কোনো প্রয়োজন পড়ে না।

উপবাসের সময়ে হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ নিয়ে কি বলে

হিন্দু ধর্মের অনুসারীদের পর্নোগ্রাফি দেখা বা তাতে লিপ্ত হতে নিষেধ করে এমন কোন ধর্মগ্রন্থ বা বাণী নেই। পণ্ডিতরা বিশ্বাস করেন যখন পরিমিতভাবে ব্যবহার করা হয়, এতে দোষের কিছু নেই। কিন্তু আপনি যদি উপবাসে থাকেন তাহলে এটি দেখা নিষেধ।

উপবাসের সময়ে আপনার খুব বেশি পানি পান করা , খাওয়া দাওয়া বা ঘুমানো উচিত নয়। আপনার হস্তমৈথুন করা উচিত নয়, যার অর্থ আপনার যৌনতা সম্পর্কে চিন্তা করা, উত্তেজক গান শোনা, পর্নোগ্রাফি দেখা বা যৌনতা বিষয়ে এমন অন্য কিছু করা উচিত নয়। তাহলে হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ করতে হয় যখন কেউ উপবাস থাকে। 

আরো পড়ুনঃ মাইগ্রেনের ব্যাথা কমানোর ঘরোয়া উপায়

উপবাসের সময় একজন নারী বা তার ছবি নিয়ে চিন্তা করা, কোনো নারী বা তার ছবির প্রশংসা করা, কোনো নারী বা তার ছবির সঙ্গে খেলা করা, কোনো নারী বা তার ছবির দিকে তাকানো, কোনো নারীর সঙ্গে গোপনে কথা বলা ও কোনো পাপ কাজের কথা চিন্তা করা নিষেধ কারণ এগুলো করার কারণে তার হস্তমৈথুন ও যৌন চাহিদা জাগে। এসব করার ফলে যদি কারো হস্তমৈথুন করে বা অন্য কিছু করে বীর্য পাত হয় তা হলে তার উপবাস নষ্ট হয়ে যায়।

কেন হিন্দু শাস্ত্রে হস্তমৈথুন করা নিরুৎসাহিত করা হয়?

এর অর্থ যে পুরুষ যৌন কাজ এবং যৌন চিন্তা থেকে সম্পূর্ণ বিরত থাকার অঙ্গীকার করে। সে অঙ্গীকার করে যে সহবাস করার পর যে বীর্যপাত হয় তাতে প্রচুর শক্তি থাকে যা ব্যবহার করে একজন আত্মনিয়ন্ত্রণ এবং নির্ভরতা অর্জন করতে পারে এবং সে তার শক্তি ব্যবহার করবে তার পড়াশোনায় ভালো করবে। এর পর যখন তার শিখার অধ্যায় শেষ হয় তখন সে ব্রহ্মচর্য গ্রহণ করে তার যৌন কামনা একবারে ত্যাগ করে।

অখণ্ড ব্রহ্মচর্য নামে আরেকটি উপাধি রয়েছে। যা নিলে কোন মহিলার মুখ দেখা তো দুরের কথা কোনো মহিলাকে নিয়ে ভাবা এবং তাকে স্পর্শ বা অনুভব করা যাবে না এমন প্রতিশ্রুতি দিতে অয় আজীবন এর জন্য। হিন্দু শাস্ত্রে হস্তমৈথুনকে নিরুৎসাহিত করা হয় কারণ এই কাজটি কিছুই করে না। এটি শরীরের অভ্যন্তরে উত্পাদিত শক্তিকে নষ্ট করে ফেলে তাই হস্তমৈথুন শক্তির ক্ষতি ছাড়া আর কিছুই নয়।

আরো পড়ুনঃ ২৮০০টি হিন্দু মেয়ে শিশুর নাম ও অর্থ - হিন্দু মেয়েদের আধুনিক নামের তালিকা

বেশি পরিমাণ বীর্যের ক্ষয় মানুষের বুদ্ধিমত্তা এবং মানুষের চিন্তা করার ক্ষমতাকে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত করে। একজন ব্রহ্মচারী পুরুষের চিন্তার মাত্রা ভিন্ন থাকে। হ্যাঁ হস্তমৈথুন করে বীর্য ক্ষয় একটি মুহুর্তের জন্য তৃপ্তিদায়ক বলে মনে হয় তবে এটি সঠিক সমাধান নয়। 

হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ - শেষ কথা

যতদূর নারীরা যৌন চাহিদা নিয়ে উদ্বিগ্ন হয় এটি তাদের খুব বেশি প্রভাবিত করে না যে পরিমাণ এটি একজন পুরুষকে প্রভাবিত করে। কারণ পুরুষ দের তাদের যৌন চাহিদার ওপর নিয়ন্ত্রণ থাকে না। আর যদি তারা একবার এই হস্তমৈথুন এর অভ্যাসে পড়ে যায় তাহলে তারা নিজেদের থামাতে পারেনা। তাই  হিন্দুধর্মে হস্তমৈথুন করতে নিরুৎসাহিত করা হয় যেন একজন মানুষের ভিতরে তার শক্তি ধরে রাখার ক্ষমতা থাকে। তাহলে আশা করি উপরের আলোচনা থেকে হিন্দুধর্মে হস্তমৈথুন ও যৌনতায় নিয়ন্ত্রণ সম্পর্কে অনেক তথ্য জানতে পারবেন। ২২৪৯৮


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪