OrdinaryITPostAd

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব - মেয়েদের পার্ট টাইম জব

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব অনেক স্টুডেন্ট এর জন্য দরকার তাদের খরচ চালাতে। আপনি কি স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব এবং মেয়েদের পার্ট টাইম জব জানতে চান তাহলে পোস্টটি আপনার জন্য। স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব এবং পার্ট টাইম জব করে কি ইনকাম করা যায় তা জানাবো। পার্ট টাইম জব কী বা মেয়েদের পার্ট টাইম জব সম্পর্কে জানতে পড়ুন।

একটি পার্ট টাইম চাকরি হল শিক্ষার্থীদের পকেটের অর্থ উপার্জনের জন্য সেরা উপায়ের মধ্যে একটি। উন্নত বিশ্বে শিক্ষার্থীরা তাদের পড়ার পাশাপাশি পার্ট টাইম জব করে ইনকাম করে। তবে এর জন্য আপনাকে পার্ট টাইম জব কী এবং পার্ট টাইম জব করে কি ইনকাম করা যায় কিনা তা ভালোভাবে জানতে হবে। তাহলে চলুন জেনে নেওয়া যাক স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব ও মেয়েদের পার্ট টাইম জব সম্পর্কে।

সূচিপত্রঃ স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব

কেন স্টুডেন্টরা পার্ট টাইম জব করে

যদি জানতে চান পার্ট টাইম জব কী তাহলে পার্ট টাইম জব হল পড়ালেখার পাশাপাশি বা মেইন কাজের পাশাপাশি অল্প সময়ের জন্য কোন কাজ করা এবং সেই কাজের মাধ্যমে কিছু এক্সট্রা টাকা উপার্জন করা। আর যদি জানতে চান পার্ট টাইম জব করে কি ইনকাম করা যায় কিনা তাহলে উত্তর হল হ্যাঁ। বর্তমানে অনেক ধরণের পার্ট টাইম জব আছে যার মাধ্যমে আপনি ইনকাম করতে পারেন। এমনকি এখন মেয়েদের পার্ট টাইম জব ও আছে অনেক যা করতে তাদের বাহিরে না গেলেও চলবে। যেমন অনলাইন যে কোনো কাজ।

যারা তাদের পড়ালেখার পাশাপাশি অতিরিক্ত টাকা উপার্জন করতে চাই তারা পার্ট টাইম জব করে বা অনেকে তাদের লেখা পড়ার ট্রেস দূর করতেও পার্ট টাইম জব করে থাকে। যদিও কলেজ থেকে ছাত্রদের অনুদান এবং ঋণ দেওয়া হয় তবে তাদের সবসময় শিক্ষাদানের জন্য যথেষ্ট আর্থিক সহায়তা দেওয়া হয় না। তাহলে যারা খুব গরিব পরিবার থেকে সেরকম কোনো আর্থিক সাহায্য পায় না তারা একটি পার্ট টাইম চাকরি করে তাদের পড়ালেখার খরচ খুব সহজে চালাতে পারে।

একইভাবে উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের ভবিষ্যত এর জন্য কিছু সঞ্চয় করতে পারে। একটি পার্ট টাইম চাকরি স্টুডেন্টদের জন্য তাদের ভবিষ্যত কর্মজীবনের পথ খুলে দেয় সাথে স্টুডেন্টরা কারো উপর নির্ভর করে না। নিজের ওপর নির্ভর করতে শিখে। এছাড়াও পার্ট টাইম জবের মাধ্যমে স্টুডেন্টরা তাদের চাহিদা মত সব কিছু করতে পারে। তাই স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব খুব গুরুক্তপূর্ণ।

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব

পার্ট টাইম জব করে শিক্ষার্থীরা পকেটের টাকা বাড়ানোর পাশাপাশি শিক্ষাগত খরচ বহন করতে পারে এবং তাদের পরিবারকে আর্থিকভাবে সমর্থন করতে পারে। পার্ট টাইম জব করার সময় শিক্ষার্থীরা শৃঙ্খলা, টিম ম্যানেজমেন্ট, টিমওয়ার্ক এবং জ্ঞান অর্জনের মতো প্রয়োজনীয় দক্ষতা শিখতে পারে। এই ধরনের দক্ষতা এবং জ্ঞান শিক্ষার্থীদের জন্য তাদের ভবিষ্যত কাজের জন্য উপকারী হতে পারে।
বাংলাদেশে ফ্রেশারদের কাজের অভিজ্ঞতা অর্জনের সুযোগ চাকরি পাওয়ার জন্য প্রয়োজনীয় অভিজ্ঞতার তুলনায় অনেক কম। পার্ট টাইম জব শুধুমাত্র ছাত্রদের জন্যই নয় বরং অন্যদের জন্যও যারা ভালো আয়, জ্ঞান, দক্ষতা এবং অভিজ্ঞতা অর্জন করতে চায়। পার্ট টাইম জব কিছু অনলাইন করতে পারেন কিছু অফলাইন করতে পারেন। তবে বর্তমানে অনলাইন কাজ বেশি জনপ্রিয়। স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব ও মেয়েদের পার্ট টাইম জব সম্পর্কে বিস্তারিত জানতে নিচে পড়ুন।

একটি অনলাইন কাজ করতে আপনার যা প্রয়োজন

অবশ্য মোবাইল ফোনের মাধ্যমে কিছু অনলাইন কাজ করা যায়। কিন্তু অনলাইনে চাকরি পাওয়ার জন্য নিচের জিনিসগুলো থাকাই যথেষ্ট। তবে বিদ্যুৎ এর ব্যাকআপের জন্য আপনার একটি ইউপিএস থাকতে হবে। বিদ্যুৎ চলে গেলে এটি পাওয়ার ব্যাকআপ নিশ্চিত করতে হবে।
  • একটি কম্পিউটার
  • ইন্টারনেট সংযোগ
  • কম্পিউটার সম্পর্কে প্রাথমিক ধারণা
  • ইংরেজিতে কম বা বেশি দক্ষতা
  • ভালো যোগাযোগ করার দক্ষতা
  • যেকোনো বিশেষ অনলাইন-ভিত্তিক কাজের জন্য ভালো দক্ষতা
আপনি যত বেশি আপনার দক্ষতা বাড়াবেন তত বেশি আপনি কাজ পাবেন। নিচে বাংলাদেশের স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব বা অনলাইন চাকরির বিস্তারিত জানানো হল।

স্টুডেন্টদের জন্য অনলাইন কিছু পার্ট টাইম জব

কোনো অফিসে না গিয়ে ইন্টারনেটের মাধ্যমে কোনো ব্যক্তি বা কোম্পানির সঙ্গে কাজ করাকে অনলাইন কাজ বলে। আপনি যেকোনো জায়গা থেকে অনলাইনে কাজ করতে পারেন। আপনার যা দরকার তা হল একটি কম্পিউটার এবং একটি ইন্টারনেট সংযোগ। আপনি যদি একটি নির্দিষ্ট কোন কাজে দক্ষতা অর্জন করতে পারেন তাহলে আপনি সহজেই অনলাইনে একটি ভালো পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন।
অনলাইন চাকরি তিন ধরনের চুক্তিতে হতে পারে যেমনঃ
  • প্রকল্প ভিত্তিক কাজ
  • ঘন্টা ভিত্তিক কাজ
  • মাসিক চুক্তিতে কাজ

অনলাইন ব্লগিং করা

আজকাল অনলাইন চাকরির মধ্যে ব্লগিং একটি জনপ্রিয় একটি কাজ। নিঃসন্দেহে এটি একটি লাভজনক পেশা। আপনি জানেন যে ইন্টারনেটের চাহিদা দিন দিন বাড়ছে। এজন্য ব্লগিং এর মাধ্যমে অর্থ উপার্জনের পথ প্রতিনিয়ত বাড়ছে। বর্তমানে অনেক শিক্ষার্থী ও গৃহিণী বাংলায় ব্লগিং করে প্রতি মাসে ৪০ থেকে ৫০ হাজার টাকা আয় করছেন।
যারা ইংরেজিতে দক্ষ তাদের আয় বেশি কারণ ইংরেজিতে ব্লগ করলে স্বাভাবিকের চেয়ে অনেক বেশি দর্শক পাওয়া যায়। এর মাধ্যমে বাংলাদেশি মুদ্রায় অনেক টাকা আয় করা যায়। মানুষ ক্রমেই অনলাইন নির্ভর হয়ে পড়ছে। ফলে যখনই তাদের কোনো তথ্যের প্রয়োজন হয় তারা গুগলে সার্চ করে। তাই ব্লগিং করা স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব হিসেবে খুব ভালো।

ওয়েব ডেভেলপমেন্ট এবং গ্রাফিক্স ডিজাইন

বাংলাদেশে অনলাইন চাকরির মধ্যে ওয়েব ডেভেলপমেন্ট এবং গ্রাফিক্স ডিজাইন দুটি অনেক চাহিদাপূর্ণ কাজ। এই দুটি কাজের খুব বড় সুযোগ আছে এগুলোতে কাজ করতে চাইলে বিশেষ কোর্সের মাধ্যমে ভালোভাবে শিখতে হবে। এভাবে সম্পূর্ণভাবে কাজ শেখার আগে মার্কেটপ্লেসে কিছু ভালো রেটিং পাওয়া যেতে পারে। যাইহোক যদি আপনি মনে করেন যে এটি আপনার কাজ শেখার সমস্যা হয় তাহলে আপনি প্রথমে কোর্সটি সম্পূর্ণ করে নিতে পারেন।

ওয়েব ডেভেলপমেন্ট এবং গ্রাফিক ডিজাইন উভয়ই খুব লাভজনক কাজ। কোর্স শেষ করার পর যে কোনো ব্যক্তি এমনকি একটি বড় প্রতিষ্ঠানের সাথেও কাজ করতে পারে। ওয়েব ডেভেলপমেন্ট এবং ডিজাইনের অনেক ধরনের কাজ আছে যেমনঃ
  • ওয়েব অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট
  • মোবাইল অ্যাপ ডেভেলপমেন্ট
  • প্লাগইন তৈরি
  • ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট
  • লোগো ডিজাইন
  • টি-শার্ট ডিজাইন ইত্যাদি

নিজের বা অন্যের সাইটে কন্টেন্ট লেখা

কন্টেন্ট ডিজিটাল মার্কেটিং এর প্রাণ এর মত কাজ করে। সংবাদপত্র, ব্লগ বা অ্যাফিলিয়েট মার্কেটিং-এ সমস্ত কন্টেন্ট এর প্রয়োজন। সুতরাং আপনি বুঝতে পারেন এই কাজটি বর্তমান সময়ে খুবই গুরুত্বপূর্ণ। আপনি এমন কোন ওয়েবসাইট পাবেন না যেখানে কোন কন্টেন্ট নেই। আপনি বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে বা অফলাইন ক্লায়েন্টদের সাথে কন্টেন্ট লেখার কাজ করতে পারেন।

কন্টেন্ট রাইটিং বাংলাদেশসহ বিশ্বের সব দেশেই একটি অত্যন্ত জনপ্রিয় অনলাইন কাজ। আপনার যদি লেখার প্রতি ভালো আগ্রহ থাকে তাহলে আমি অবশ্যই বলব আপনি কনটেন্ট রাইটিং করেন। নিয়মিত লেখালেখির মাধ্যমে আয়ের পাশাপাশি অনেক কিছু জানতে পারবেন। সুতরাং এটি শিক্ষার্থীদের জন্য একটি ভাল কাজ হতে পারে।

স্টুডেন্টদের জন্য অফলাইন কিছু পার্ট টাইম জব

টিউশন পড়ানোঃ শিক্ষাদান করার মতো ভালো একটা কাজ করেও ইনকাম করা যায় আর এটা অনেক আগের কাজ। টিউশন প্রদানের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের জ্ঞান বৃদ্ধি করতে পারে যা পরবর্তীতে তাদের বিসিএস এবং বিভিন্ন চাকরির পরীক্ষায় ভালো করতে সাহায্য করে। একটি পার্ট টাইম চাকরি হিসাবে টিউশন শুধুমাত্র ছাত্রদের জন্যই নয়, পাশাপাশি শিক্ষকতা করতে ইচ্ছুক সকলের জন্য একটি ভাল মাধ্যম। পেশা হিসেবে শিক্ষকতা একটি সম্মানজনক কাজ এবং ক্যারিয়ার হিসেবে শিক্ষা প্রতিষ্ঠানে যোগদানের পাশাপাশি কোচিং সেন্টারে কাজ করার সুযোগ রয়েছে।
রাইড শেয়ারিংঃ রাইড শেয়ারিং বর্তমান বিশ্বের দ্রুত এবং জনপ্রিয় একটি কাজ। রাইড শেয়ারিং এই প্ল্যাটফর্মগুলি ব্যবহার করে যে কেউ তাদের অবসর সময়ে সহজেই অর্থ উপার্জন করতে পারে। যদিও রাইড শেয়ারিং এর ধারণা আমাদের দেশে আগে নিষিদ্ধ ছিল কিন্তু ধীরে ধীরে এটা জনপ্রিয় হচ্ছে।

ডেলিভারিঃ ডেলিভারি পরিষেবাগুলির জন্য মানুষের চাহিদা ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এদিকে অনলাইন ফুড অর্ডারিং প্ল্যাটফর্মগুলিও রেস্টুরেন্ট শিল্পের বৃদ্ধির জন্য দায়ী। মানুষ আজকাল খাবার থেকে শুরু করে প্রয়োজনীয় আইটেম সব কিছুর জন্য অনলাইনে কেনাকাটা করছে এবং ডেলিভারি সার্ভিস প্রোভাইডাররা গ্রাহকদের কাছে পাঠিয়ে দেয়।

স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব - শেষ কথা

বর্তমানে বাংলাদেশের শিক্ষার্থীরা বিভিন্ন ধরনের পার্ট টাইম জব করে। আমরা উপরে অনেক গুলো জনপ্রিয় অফলাইন ও অনলাইন এবং মানসম্মত কাজ সম্পর্কে আলোচনা করেছি। আশা করি এই আর্টিকেলটি আপনাকে একজন বাংলাদেশী ছাত্র হিসাবে আপনার জন্য সবচেয়ে উপযুক্ত এবং নিখুঁত পার্ট টাইম জব খুঁজে পেতে সাহায্য করবে। তবে আপনি যাই করুন না কেন শুরু করার আগে আপনাকে সে কাজে দক্ষতা অর্জন করতে হবে। তাহলে যারা স্টুডেন্টদের জন্য পার্ট টাইম জব এবং পার্ট টাইম জব করে কি ইনকাম করা যায় কিনা জানতে চান তারা এই পোস্টটি বিস্তারিত পড়ুন। ২২৪৯৮

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

অর্ডিনারি আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ১

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ২

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৩

এইটা একটি বিজ্ঞাপন এরিয়া। সিরিয়ালঃ ৪